শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অ্যাপল, অ্যালফাবেট ও মাইক্রোসফটের তিন মাসে সম্মিলিত আয় ৫০০০ কোটি ডলারের বেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১০:৩৯ পিএম | আপডেট : ১১:১০ পিএম, ২৮ জুলাই, ২০২১

টেক জায়ান্ট অ্যাপল, মাইক্রোসফট ও গুগলের স্বত্বাধিকারী প্রতিষ্ঠান অ্যালফাবেট গতকাল মঙ্গলবার (২৭ জুলাই) ঘোষণা দিয়েছে, এ বছরের এপ্রিল-জুন প্রান্তিকে তাদের সম্মিলিত মুনাফা ৫০০০ কোটি ডলার ছাড়িয়ে গেছে। করোনাভাইরাস মহামারির কারণে অনলাইনে শপিং ও অফিসের কাজসহ সার্বিকভাবে অনলাইনে মানুষের বিচরণ বেড়ে যাওয়াই এ বিরাট মুনাফার পেছনে ভূমিকা রেখেছে।

বর্তমানে এই তিনটি কোম্পানির সম্মিলিত বাজারদর ৬.৪ ট্রিলিয়ন ডলার- ১৬ মাস আগে মহামারি শুরুর পরই মূলত এ দর আগের চেয়ে দ্বিগুণেরও বেশি বেড়েছে। করপোরেট কোম্পানির প্রভাব কমাতে মার্কিন সরকারের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের নানা নিয়ম আরোপের পরও কোম্পানিগুলোর এই ক্রমবর্ধমান মুনাফা স্পষ্ট হয়ে উঠছে।

অ্যপলের সর্বকালের সর্বোচ্চ আয়
অ্যাপল জানিয়েছে, করোনাভাইরাসের লকডাউন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সময়ে গ্রাহকের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বছরের এক প্রান্তিকের আয় প্রায় দ্বিগুণ বেড়েছে। অর্থবছরের তৃতীয় প্রান্তিকে এসে ক্যালিফোর্নিয়া ভিত্তিক টেক জায়ান্টটির আয় এর আগের বছরের তুলনায় ৩৬ শতাংশ বেড়েছে।

অ্যাপলের প্রতি শেয়ারের দাম বেড়েছে ১.৩০ ডলার, মুনাফা বেড়ে দাঁড়িয়েছে ২১.৭ বিলিয়ন ডলারে। আইফোন ও বিভিন্ন ডিজিটাল পরিষেবার বিক্রি বৃদ্ধিই এর মূল কারণ।

তবে তারপরও কোম্পানিটির প্রধান নির্বাহী টিম কুকের আশঙ্কা, করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ বৃদ্ধির কারণে বাকি বছর কেমন যাবে বলা যাচ্ছে না।

অ্যালফাবেট : বিজ্ঞাপনের হাত ধরে মুনাফা বৃদ্ধি
সার্চ ইঞ্জিন গুগলে এবং ভিডিও প্লাটফর্ম ইউটিউবে রিটেইল, বিনোদন ও পর্যটন খাত সংশ্লিষ্ট বিজ্ঞাপনের কারণে অ্যালফাবেটের এই প্রান্তিকের মুনাফা বেড়েছে প্রায় তিনগুণ।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও ক্লাউড কম্পিউটিং-এ দীর্ঘদিনের বিনিয়োগের হাত ধরেই কোম্পানিটি এই সাফল্য পেয়েছে বলে মনে করছেন অ্যালফাবেটের প্রধান নির্বাহী সুন্দর পিচাই।

ওই প্রান্তিকে এর আগের বছরের তুলনায় অ্যালফাবেটের মুনাফা বেড়ে দাঁড়িয়েছে ১৮.৫ বিলিয়ন ডলারে। শেয়ার প্রতি দর এখন ২৭.২৬ ডলার। এর আগের বছর থেকে আয় ৬২ শতাংশ বেড়ে ৬১.৮৮ বিলিয়নে দাঁড়িয়েছে।

মাইক্রোসফট: ওয়ার্ক হোমের সুফল
এপ্রিল-জুন প্রান্তিকে মাইক্রোসফটের মুনাফা বেড়ে হয়েছে ১৬.৫ বিলিয়ন ডলার। যা এর আগের বছরের তুলনায় ৪৭ শতাংশ বেশি। মাইক্রোসফটের শেয়ার প্রতি নেট আয় ২.১৭ ডলার ওয়াল স্ট্রিটের প্রত্যাশাকেও ছাড়িয়ে গেছে।

করোনাভাইরাস মহামারির সময় অফিসের কাজ ও শিক্ষার্থীদের পড়াশোনার জন্য কোম্পানিটির সফটওয়্যার ও ক্লাউড কম্পিউটিং সার্ভিসের চাহিদা ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় মুনাফাও বেড়েছে হু হু করে। সূত্র: ডয়েচে ভেলে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন