শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চার্লস-ডায়নার বিয়ের চল্লিশ বছর পর

নিলামে উঠছে সেই কেকের টুকরো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

চল্লিশ বছর আগে ১৯৮১ সালের ২৯ জুলাই কেকটা কাটা হয়েছিল। প্রাচীন সেই কেকের একটি টুকরো আগামী ১১ অগাস্ট নিলামে উঠছে। কততে বিক্রি হতে পারে? লন্ডনের নিলাম সংস্থা ডমিনিক উইন্টারের হিসেব বলছে, ৩০০ থেকে ৫০০ পাউন্ড তো বটেই।
এটি জন্মদিনের কেক নয়। কেকের টুকরোর পাশে এখনও লেবেল লাগানো অবস্থায় রয়েছে। তাতে লেখা, ‘হ্যান্ডল উইথ কেয়ার, প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়ানা’জ ওয়েডিং কেক’। সেই রাজকীয় বিয়ের কেকের কথাই হচ্ছে।

হাতে সাদা গোলাপ আর টিউলিপের তোড়া। সাদা প্রিন্সেস গাউন আর মাথায় স্পেনসার টিয়ারাসহ ঠিক যেন পরীর সাজে সেদিন সেন্ট পলস ক্যাথিড্রালে এসেছিলেন যুবরানী ডায়ানা। যুবরাজ চার্লসের সঙ্গে বিয়ের আসরে তার ওই হাসিমুখ ফ্রেমের প্রেমে এখনও পাগল দুনিয়া।
এবার বিখ্যাত হওয়ার পালা তাদের বিয়ের স্মারক ওই নাশতার টেবিল থেকে আসা কেক-সøাইসের। মাপে আট ইঞ্চি বাই সাত ইঞ্চি। মার্জিপান-সুগার আইসিংয়ের উপর সোনালি, লাল আর নীল রঙের রয়্যাল কোর্ট অফ আর্মসের প্রতীক। রাজ পরিবারের সম্পদই বটে।

জানা গেছে, ১৯৮১ সালের ২৯ জুলাই ওই শুভ দিনে ব্রিটেনের রাজবাড়িতে মোট ২৩টি কেক কাটা হয়েছিল। সেন্টার টেবিলেই ছিল এই পাঁচ ফুট লম্বা ফ্রুটকেক। যে টুকরোটি নিলামে উঠছে, সেটি সেদিন হাতে হাতে তুলে দেওয়া হয়েছিল রানীর কর্মচারী মোয়রা স্মিথকে। আরও অনেকে খেয়েছিলেন সেই কেক।
মোয়রা শুধু ওই টুকরোটি অতি যতেœ নিজের কাছে রেখে দেন ২০০৮ পর্যন্ত। পরে এক সংগ্রাহক সøাইসটি তার কাছ থেকে চেয়ে রাখেন নিজের বাড়িতে। নিলামে তোলার জন্য ডমিনিক উইন্টার কর্তৃপক্ষের সঙ্গে ওই সংগ্রাহকই সম্প্রতি যোগাযোগ করেন বলে জানা গেছে।

চল্লিশ বছর আগের সেই সøাইসের বর্তমানে কেমন চেহারা! এই তো যেন সদ্য নিখুঁত ভাবে কেটে আনা হয়েছে। যেমন ছিল, একেবারে তেমনই অবিকল। তবে ব্রিটেনের রাজবাড়ির কেক হলেও চল্লিশ বছরের বাসি! সূত্র : বিবিসি নিউজ, ইউএসএ টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন