সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহিলা বিচারপতির অদ্ভুদ রায়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

বিচারে ধর্ষণের শাস্তি হয়েছিল ৫১ মাস। শাস্তি কমানোর আবেদন করেন ধর্ষণকারী যুবক। সেই আবেদন মেনে নিয়েছেন এক মহিলা বিচারপতি। তিনি সেই আবেদন নিষ্পত্তি করে বলেছেন সাজা ৫১ মাসের স্থলে কমিয়ে ৩৬ মাস করা হলো।
মহিলা বিচারপতি এর কারণ হিসাবে জানিয়েছেন, অভিযুক্ত যুবক মাত্র ১১ মিনিটে ধর্ষণ করেছেন। তাই তার সাজা কমানো হয়েছে। এই রায়ের বিরুদ্ধে শুরু হয়েছে বিক্ষোভ। ঘটনাটি ঘটেছে সুইজারল্যান্ডের উত্তর-পশ্চিমে রাইন নদীর তীরবর্তী শহর বাসেলে।
গত বছর ফেব্রæয়ারি মাসে নিজের ফ্ল্যাটে ৩৩ বছরের এক নারী ধর্ষিতা হন। তাকে ধর্ষণের অভিযোগে পর্তুগালের ১৭ ও ৩২ বছর বয়সী দুই নাগরিককে গ্রেফতার করা হয়। নাবালক হওয়ায় ১৭ বছরের কিশোরের কোনও শাস্তি হয়নি। কিন্তু ৩২ বছরের যুবককে দোষী সাব্যস্ত করে সাজা ঘোষণা করা হয়।
বাসেল হাইকোর্টের মহিলা বিচারপতি শুনানির সময় বলেন, ‘ধর্ষিতা নারী ধর্ষকদের ‘ইশারা’ করেছিলেন। এই ঘটনায় তারও ভ‚মিকা ছিল। তাই শুধু এক জনকে শাস্তি দেওয়া উচিত নয়। তা ছাড়া ধর্ষণের ঘটনা ঘটেছিল মাত্র ১১ মিনিটে। ফলে ধর্ষকের শাস্তি কমিয়ে ৩৬ মাস করা হল।’
অভিযুক্ত যুবক ইতোমধ্যে অনেকটা সাজা খেটে ফেলেছেন। তাই তিনি কয়েক মাসের মধ্যেই ছাড়া পেয়ে যাবেন। এই রায়ের পরেই বাসেল শহরজুড়ে শুরু হয়েছে বিক্ষোভ।
আদালতের সামনে দাঁড়িয়ে প্রতিবাদ জানাচ্ছেন হাজার হাজার নাগরিক। তাদের মধ্যে মহিলার সংখ্যা বেশি। তাদের দাবি, অবিলম্বে এই রায় বদল করা হোক। এক জন বিচারপতি মহিলা হয়ে কী ভাবে এই রায় দিলেন? সেই প্রশ্নও তুলেছেন তারা। সূত্র : ডেইলি মেইল, সুইস ইনফো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন