সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রলয়ের আশঙ্কা বাড়ছে

আরো বরফ গলবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

সাতের দশক থেকে হিন্দুকুশ হিমালয়ে উষ্ণায়ন বৃদ্ধি পেয়েছে অনেকটা। বিশ্বের অন্যতম উঁচু পর্বতমালা থেকে অনেক গুণ বেশি তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে এ অঞ্চলে। তার জেরে বরফ গলার পরিমাণ অনেকটাই বেশি। গত সোমবার ষষ্ঠ আন্তঃসরকার আবহাওয়া পরিবর্তন প্যানেলের (আইপিসিসি) রিপোর্টে এমনই চাঞ্চল্যকর ও উদ্বেগজনক কথা উল্লেখ করা হয়েছে।
ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটেরোলজি, পুনের এগজিকিউটিভ ডিরেক্টর আর কৃষ্ণণ বলেছেন, হিন্দুকুশ হিমালয়ে তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে হিমবাহ গলার পরিমাণ বাড়ছে। প্যানেল যে রিপোর্ট দিয়েছে তাতে এই লেখকের একটি অধ্যায় রয়েছে। তিনি বলেছেন, উল্টোদিকে তিব্বতীয় মালভ‚মি অঞ্চলে কারাকোরাম হিমালয়ে তাপমাত্রার তারতম্য ততটা লক্ষ্যণীয় হয়নি।
কৃষ্ণণ বলেছেন, কারাকোরাম হিমালয়ে হিমবাহের আস্তরণ এখনও পর্যন্ত অটুট রয়েছে। বরং বরফের ঘনত্ব বেড়েছে। এই শতকে আগামী সময়ে আইপিসিসির পূর্বাভাস অনুযায়ী, হিন্দুকুশ হিমালয় এবং তিব্বতীয় মালভ‚মিতে আরও বরফ গলবে। হিমালয় পর্বতমালা ভ‚মি ও সমুদ্রে তাপমাত্রা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারতে মওসুমি বৃষ্টিপাতের নেপথ্যেও হিমালয়ের ভ‚মিকা রয়েছে।
প্রসঙ্গত, বিশ্ব উষ্ণায়নে আরো বড়সড় বিপর্যয়ের ইঙ্গিত দিয়েছে আইপিসিসি। আগামী শতক অর্থাৎ ২১০০-এর মধ্যে গড়ে ২ ডিগ্রির বেশি বাড়বে পৃথিবীর তাপমাত্রা। প্রাক- শিল্পায়নের যুগের তুলনায় এই বৃদ্ধি উদ্বেগজনক। এমনটাই জানিয়েছে ওই কমিটি। অবিলম্বে গ্রিন হাউস গ্যাস নির্গমন রোধে উদ্যোগ নেওয়ার পরামর্শ দিয়েছে আইপিসিসি। আবহাওয়া পরিবর্তন তদারকি কমিটি আইপিসিসি বা আন্তঃসরকার কমিটি। তারাই স¤প্রতি ষষ্ঠ সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্টের প্রথম ভাগেই এই উদ্বেগের কথা বলা। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন