শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘ডেলটা ভেরিয়েন্টের বিরুদ্ধে সম্পূর্ণ অনাক্রম্যতা সম্ভব নয়’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ৮:১৪ পিএম

অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের প্রধান অধ্যাপক স্যার অ্যান্ড্রু পোলার্ড বলেছেন, করোনার ডেলটা ভেরিয়েন্টের বিরুদ্ধে শরীরে সম্পূর্ণ রোগ প্রতিরোধ গড়ে তোলার ‘সম্ভাবনা’ নেই। কারণ, এটি এখন দ্রুত ছড়িয়ে পড়ছে এবং সম্পূর্ণভাবে টিকা দেয়া লোকদেরও সংক্রামিত করছে।

পোলার্ড করোনাভাইরাস সম্পর্কিত সর্বদলীয় এমপিদের নিয়ে গঠিত কমিটিকে বলেন যে, যদিও ৯৫ শতাংশের মাঝে টিকা দেয়ার মাধ্যমে হামের সংক্রমণ বন্ধ হয়েছে, কিন্তু কোভিডের ক্ষেত্রে এটি হবে না। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, এর অর্থ টিকা ছাড়া যে কেউ এখন যে কোনও সময়ে সংক্রামিত হবে।’ তিনি আরও বলেন, ভ্যাকসিন করোনাভাইরাসের বিস্তারকে ধীর করে দিতে পারে, কিন্তু ডেলটা ভেরিয়েন্টের বিরুদ্ধে - যা প্রথম ভারতে সনাক্ত করা হয়েছিল - এটি অত্যন্ত সংক্রমণ যোগ্য, টিকা দিয়ে এটিকে পুরোপুরি প্রতিরোধ করা যায় না।

পরবর্তীতে আরও একটি শক্তিশালী ভেরিয়েন্ট তৈরি হতে পারে যার মাধ্যমে সংক্রমণ আরও দ্রুত ছড়াতে পারে জানিয়ে পোলার্ড বলেন, ‘সুতরাং এটি ভ্যাকসিন প্রোগ্রামের মাধ্যমে সম্পূর্ণ রোগ প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে আরও একটি কঠিন সমস্যা।’ তবে যুক্তরাজ্যের করোনাভাইরাস পরিস্থিতি উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে তিনি মনে করেন। তিনি এপিপিজিকে বলেন, ‘আমি মনে করি এই পরবর্তী ছয় মাস মহামারির জন্য সত্যিই গুরুত্বপূর্ণ।’

অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের প্রধান যখন এই মন্তব্যগুলো করেছেন তখন যুক্তরাজ্যে মার্চের পর থেকে করোনায় সর্বোচ্চ দৈনিক মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় সেখানে ২৩ হাজার ৫১০ জন নতুন করে আক্রান্ত এবং আরও ১৪৬ জনের মৃত্যু হয়েছে। সূত্র : স্কাই নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন