রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তান নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের ভিন্নমত রয়েছে : এস জয়শঙ্কর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২১, ৯:১৬ পিএম

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, আফগানিস্তান নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের মতের ভিন্নতা রয়েছে। তিনি বলেন, পূর্বাঞ্চলীয় দেশগুলোর ক্ষেত্রে ভারত এবং যুক্তরাষ্ট্রের স্বার্থ যখন অভিন্ন হয়, তখন পশ্চিমাঞ্চলীয় দেশগুলোর ক্ষেত্রে তা হয় বিপরীত। বিশেষ করে, আফগানিস্তানের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের ভিন্নমত রয়েছে।–টাইমস অব ইন্ডিয়া

ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে এক সামিটে তিনি একথা বলেন। তিনি বলেন, ভারতীয় নেতৃত্ব হোক বা গড়পড়তা ভারতীয় কোনো নাগরিক হোক, আমরা বড় জিনিসের আকাঙ্ক্ষা করি। জয়শঙ্কর বলেন, বিদ্যুতের উৎপাদন ঘরে বসে শুরু হয় এবং গত সাত বছরে অনেক অগ্রগতি বাড়িতেই দৃশ্যমান। সম্পদ, শিক্ষা ও দক্ষতার উন্নতি করা, ব্যবসাকে সহজ করে তোলা, এমন একটি ব্যবস্থা তৈরি করা, যেখানে আমরা আমাদের দেশের মানুষের স্বাস্থ্য, আবাসন, বিদ্যুৎ এবং পানিকে মৌলিক চাহিদা হিসেবে দেখি, যা আমাদের জীবনযাত্রার মান ও জিডিপি বাড়িয়েছে।

এভাবেই চীনের মতো দেশগুলো গড়ে উঠেছে এবং উন্নত হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। তিনি কোয়াড প্রসঙ্গে বলেন, ২১ শতকে কোয়াড একটি গুরুত্বপূর্ণ বহুমাত্রিক গোষ্ঠীতে পরিণত হয়েছে। জয়শঙ্কর গত ১৭ বছর পর নেপাল ও ৩৫ বছর পর শ্রীলঙ্কার সাথে ভারতের দ্বিপাক্ষিক চুক্তির কথা তুলে ধরে বলেন, আমরা এখন প্রতিবেশী রাষ্ট্র বিশেষ করে বাংলাদেশ ও নেপালে বিদ্যুৎ রপ্তানি করছি। ১৯৬৫ সালের পূর্বের সম্পর্ক পুনরুদ্ধার করছি এবং ইন্দিরা গান্ধীর পর নরেন্দ্র মোদি প্রথম প্রধান মন্ত্রী যিনি সংযুক্ত আরব আমিরাতে যান বলে তিনি তার বক্তব্যে বলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন