শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বের সবচেয়ে বড় ডাইনোসরের কঙ্কাল নিলামে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ৪:৪৮ পিএম

বিশ্বের সবচেয়ে বড় ট্রাইসেরাটপস ডাইনোসরের কঙ্কাল এবার নিলামে বিক্রি হতে যাচ্ছে। ৬ কোটি ৬০ লাখ বছরের পুরনো এই কঙ্কাল বিক্রি হতে পারে ১৪ লাখ ডলার থেকে ১৭ লাখ ডলারে। ৮ ফুট ৭ ইঞ্চি দৈর্ঘ্য ও ৬ ফুট ৭ ইঞ্চি চওড়া এই কঙ্কালের নাম দেয়া হয়েছে বিগ জন। নিলামকারী প্রতিষ্ঠান বাইনোচে এট গিকুয়েলো’র দেয়া তথ্যে এসব কথা বলা হয়েছে। তারা আরো বলছে, এই ডাইনোসর ১৬ টন চাপ বহন করতে সক্ষম।

ডাইনোসরটির সবচেয়ে বড় দুটি শিং ৩ ফুট ৭ ইঞ্চি করে লম্বা। আর চওড়া ১১ দশমিক ৮ ইঞ্চি। কিন্তু শিং দুটি গোড়ার দিকে ৩০ সেন্টিমিটার বেশি চওড়া। এই ডাইনোসর বসবাস করতো লারামিডিয়াতে। এটি হলো একটি দ্বীপ, যা বিস্তৃত হয়েছে বর্তমানের আলাস্কা থেকে মেক্সিকো পর্যন্ত। প্রাচীনকালে সাউথ ডাকোটায় বর্তমানে যেটা হেল ক্রিক, সেখানকার সমতলে বন্যায় মারা গিয়েছিল এসব ডাইনোসর। ২০১৪ সালের মে মাসে ভূ-বিজ্ঞানী ওয়াল্টার ডব্লিউ স্টেইন বিল এই ডাইনোসরের কঙ্কালের সন্ধান পান। এর এক বছর পরে খনন করে মাটি থেকে বের করে আনা হয় কঙ্কাল। তারপর এটা সংরক্ষণ করা হয় ইতালিতে।

নিলামকারীরা বলেছে, বিগ জন এ প্রজাতির মধ্যে এ পর্যন্ত পাওয়া সবচেয়ে বড় প্রাণি। এর দৈর্ঘ্য ৮ মিটার। প্রাণিটি গত ক্রিটাসেরাস সময়ে পৃথিবীতে বিচরণ করতো। তা প্রায় ৬ কোটি ৮০ লাখ থেকে ৬ কোটি ৬০ লাখ বছর আগের কথা। আর তাদেরকে দেখা যেতো বর্তমানের যুক্তরাষ্ট্রে। প্যারিসের ড্রোট নিলাম হাউজে আগামী ২১ শে অক্টোবর নিলামে তোলা হচ্ছে বিগ জনকে। এ সময়ে এর দাম ১৪ লাখ ডলার থেকে ১৭ লাখ ডলার পর্যন্ত উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিগ জনের অবশিষ্টাংশ মাটির ভিতর সংরক্ষিত ছিল। তবে তখনও এর শরীরের শতকরা ৬০ ভাগের বেশি ছিল অক্ষত। মোট কঙ্কালের শতকরা ৭৫ ভাগ উদ্ধার করা হয়েছিল। বৃটেনের ন্যাচারাল হিস্টরি মিউজিয়ামের মতে, এ যাবত বিশ্বে ডাইনোসরের যত বৃহৎ কঙ্কাল আবিষ্কৃত হয়েছে তার মধ্যে অন্যতম ট্রাইসেরাটপসের কঙ্কাল এবং পৃথিবীতে যেকোনো প্রাণির মধ্যে তারা ছিল বিস্ময়কর। এই জাতের তৃণভোজী পশুর ওজন দাঁড়াতে পারে ৫৫০০ কিলোগ্রাম পর্যন্ত। আর তাদের দৈর্ঘ্য হতে পারে ৯ মিটার বা ২৯ ফুট পর্যন্ত। সূত্র: দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন