শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এক ঘাড়ে দুই মাথা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

ছোট্ট একটি কচ্ছপের ছানা। সমুদ্রসৈকতের গর্তে সদ্যই ডিম ফুটে আলোর মুখ দেখেছে। সাগরে ফেরার সুযোগ হয়নি তখনো। তার আগেই নজর কেড়েছে মানুষের। না, ছানাটিকে অ্যাকুয়ারিয়ামে পোষার জন্য তুলে আনেননি কেউ। তবে সাড়া ফেলেছে ছানাটির ছবি। সেটি দেখলে আপনিও অবাক হবেন। ছবিতে যে কচ্ছপ একটি, কিন্তু তার মাথা দুটি।

অবাক করা এই কচ্ছপের ছানার দেখা পাওয়া গেছে যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা স্টেট পার্কের এদিস্তো সৈকতে। ওখানকার সৈকতে কয়েক দিন আগে কচ্ছপের গর্তের খোঁজ মিলেছিল। তাতে ছিল কয়েকটি ডিম। পার্কের স্বেচ্ছাসেবকেরা তিন থেকে পাঁচ দিন পরপর গিয়ে তদারকি করতেন, ডিমগুলোর দেখভাল করতেন। বাচ্চা ফুটেছে কি না, খোঁজ নিয়ে আসতেন। তদারকির অংশ হিসেবে সম্প্রতি পার্কের স্বেচ্ছাসেবকেরা আবারও সৈকতে যান। সেখানে দেখেন গর্তে তিনটি কচ্ছপের ছানা রয়েছে। সদ্যই জন্ম নিয়েছে। তবে ওই তিন ছানার মধ্যে একটিতে চোখ আটকে যায় সবার।

গর্তে এমন একটি ছোট্ট ছানা রয়েছে, যেটির চারটি পা রয়েছে ঠিকই, তবে মাথা একটি নয়, দুটি। দুই মাথাওয়ালা কচ্ছপের ছানার ঝটপট ছবি তুলে নেন স্বেচ্ছাসেবকেরা। পরে অন্য দুটি ছানার সঙ্গে সেটিকে সাগরে ছেড়ে দেওয়া হয়। স্থানীয় সময় শনিবার ওই ছবি প্রকাশ করেছে পার্ক কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ বলছে, একটি কচ্ছপের দুটো মাথা সচরাচর দেখা যায় না। জিনগত পরিবর্তনের কারণে এমনটা হয়ে থাকতে পারে। গত বছরও সাউথ ক্যারোলাইনার সৈকতে একটি দুই মাথার কচ্ছপের ছানার খোঁজ মিলেছিল। তবে স্টেট পার্কের এদিস্তো সৈকতে এমন কচ্ছপের দেখা মিলল এবারই প্রথম। সূত্র : ফক্স নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন