বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৬ হাজার কি.মি. দূরে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

সাইত্রিশ বছর আগের একটি ছোট বার্তা পাওয়া গেছে মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই উপকূলে। বার্তাটি বোতলের ভেতরে ছিল। জাপানের একটি স্কুলের শিক্ষার্থীরা ১৯৮৪ সালের দিকে বার্তা লিখে বোতলে ঢুকিয়ে মুখ বন্ধ করে সাগরে ভাসিয়ে দিয়েছিল।

চলতি বছরে সেই বার্তাবহনকারী বোতলটি জাপান থেকে ৬ হাজার কিলোমিটার দূরে হাওয়াইতে পাওয়া গেছে! টোকিওর কোশি হাইস্কুলের ন্যাচারাল সায়েন্স ক্লাবের সদস্যরা ১৯৮৪ থেকে ১৯৮৫ সালের মধ্যে এরকম বার্তাবহ ৭৫০টি বোতল সাগরে ভাসিয়ে দিয়েছিল। তাদের লক্ষ্য ছিল সাগরের স্রোত নিয়ে অনুসন্ধান চালানো।
তারা বোতলের মধ্যে ইংরেজি, জাপানি ও পর্তুগিজ ভাষায় বার্তা লিখেছিল। সেখানে লেখা ছিল, কেউ যদি এই বোতল পান, তিনি যেন বার্তা প্রেরকের সঙ্গে যোগাযোগ করেন। এসব বোতল ফিলিপাইন, কানাডা ও যুক্তরাষ্ট্রের আলাস্কার দিকে ভেসে গিয়েছিল।

এর আগে ২০০২ সালে ৫০তম বোতলটির সন্ধান পাওয়া যায় জাপানের দক্ষিণাঞ্চলে। আর এবার হাওয়াই অঞ্চলে ৫১তম বোতলটি খুঁজে পাওয়া গেল! ওই স্কুলের বর্তমান ভাইস প্রিন্সিপাল বলেন, ‘আমি আশ্চর্য হয়েছি। ১৯ বছর আগে সর্বশেষ বোতলটি পাওয়া গিয়েছিল। ভেবেছিলাম বাকি বোতলগুলো হারিয়ে গেছে। ৫১তম বোতলটি খুঁজে পাওয়া সত্যিই রোমাঞ্চকর।’

তিনি আশা করছেন, কেউ হয়তো ৫২তম বোতলটিও খুঁজে পাবেন। এই ৫১তম বোতলটি খুঁজে পেয়েছে অ্যাবি গ্রাহাম নামে ৯ বছরের এক শিশু। ভাইস প্রিন্সিপাল জানান, তার স্কুলের বর্তমান দুই শিক্ষার্থী ওই শিশুকে একটি চিঠি পাঠানোর পরিকল্পনা করেছে। সঙ্গে থাকবে একটি ছোট্ট উপহার টাইরো-বাটা। এটি মৎস্যজীবীদের দ্বারা ব্যবহৃত এক ধরনের পতাকা। সূত্র : সিএনএন, বিবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন