শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মরক্কোর সঙ্গে সম্পর্ক ছিন্নের পর এবার আকাশপথও বন্ধ করে দিল আলজেরিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ২:৩১ পিএম

মরক্কোর সব ধরনের বিমানের জন্য নিজেদের আকাশপথ বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেল মাজিদ তেবাউন। পশ্চিম সাহারা নিয়ে দেশ দুটির সম্পর্কে তিক্ততা কয়েক দশক ধরে মতবিরোধের জের ধরেই এমন পদক্ষেপ নেওয়া হলো।
এক বিবৃতিতে জানানো হয়েছে, তাৎক্ষণিক এই পদক্ষেপ মরক্কোতে নিবন্ধিত সব বেসামরিক এবং সামরিক বিমানের ওপরও আরোপ করা হবে। ফলে এসব বিমানও আলজেরিয়ার আকাশপথ ব্যবহার করতে পারবে না।
তবে মরক্কোর পক্ষ থেকে এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করা হয়নি। এদিকে রয়্যাল এয়ার ম্যারোকের (আরএএম) একটি সূত্র রয়টার্স নিউজ এজেন্সিকে জানিয়েছে, তিউনিসিয়া, তুরস্ক এবং মিসরগামী সপ্তাহে ১৫টি ফ্লাইট এই পদক্ষেপের কারণে ক্ষতিগ্রস্ত হবে।
ওই সূত্রটি জানিয়েছে, এখন থেকে মরক্কোর বিভিন্ন ফ্লাইট অন্যরুট দিয়ে যাবে। সম্প্রতি উত্তর আফ্রিকার এই দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে। শত্রুতাপূর্ণ আচরণের অভিযোগে গত ২৪ আগস্ট মরক্কোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করে আলজেরিয়া। তার আগের মাসে আলজেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় মরক্কোতে নিযুক্ত তাদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠান।
উল্লেখ্য, ১৯৯৪ সাল থেকে আলজেরিয়া এবং মরক্কোর মধ্যে সীমান্ত বন্ধ রয়েছে। পশ্চিম সাহারা অঞ্চলের স্বাধীনতাকামী পলিসারিও মুভমেন্টকে সমর্থন দিয়ে আসছে আলজেরিয়া। যদিও পশ্চিম সাহারাকে নিজেদের অংশ মনে করে মরক্কো। এই অঞ্চল মরক্কোর এমন স্বীকৃতির বিনিময়ে সম্প্রতি ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপন করে রাবাত। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন