সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভাতিজির বিরুদ্ধে ট্রাম্পের মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৭ এএম

নিজের ভাতিজি ও নিউ ইয়র্ক টাইমসের বিরুদ্ধে ১০ কোটি ডলারের ক্ষতিপূরণের মামলা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার আয়কর রিটার্নের তথ্য জানতে আসামিরা প্রতারণামূলক চক্রান্ত করেছেন বলে অভিযোগ করেছেন ট্রাম্প। মঙ্গলবার নিউ ইয়র্কের ডাচেস কাউন্টিতে মামলাটি করা হয়।

এতে বলা হয়েছে, ‘ডোনাল্ড জে ট্রাম্পের গোপনীয় কর নথিপত্র হাতিয়ে নিতে ভয়াবহ ক্রুসেড’ পরিচালনা করেছেন নিউ ইয়র্কের টাইমসের সাংবাদিক সুসান ক্রেইগ, ডেভিড বারস্ট ও রাস বুয়েটনার।
মামলায় অভিযোগ করা হয়েছে, ‘আসামিরা গোপনীয় ও অত্যন্ত স্পর্শকাতর নথিগুলো পেতে একটি ষড়যন্ত্রমূলক চক্রান্তে লিপ্ত ছিল, যা তারা তাদের নিজের সুবিধার জন্য কাজে লাগিয়েছিল এবং তাদের প্রতিবেদনগুলোকে মিথ্যাভাবে বৈধ করার উপায় হিসাবে ব্যবহার করেছিল। এছাড়া তারা ব্যক্তিগত প্রতিহিংসা চরিতার্থ করতে’ এই কাজ করেছে।

ট্রাম্পের পারিবারিক বিনিয়োগ নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় ২০১৯ সালে পুলিতজার পুরস্কার পেয়েছিল নিউ ইয়র্ক টাইমস ও পত্রিকাটির তিন সাংবাদিক। পুলিতজার পুরস্কার মনোয়ন বোর্ড পদক প্রদানের কারণ হিসেবে বলেছিল, ‘তার (ট্রাম্পের) নিজের সম্পদের দাবি বাতিল করে দিয়েছে এবং কর ফাঁকি দিয়ে একটি ব্যবসায়িক সাম্রাজ্য গড়ে তোলার’ তথ্য প্রকাশ করা হয়েছে প্রতিবেদনে।
নিউ ইয়র্ক টাইমস তাদের প্রতিবেদনে জানিয়েছিল, ট্রাম্প তার বাবার রিয়েল এস্টেট বাণিজ্য সাম্রাজ্য থেকে ৪০ কোটি ডলারের বেশি কামিয়েছেন। এর অধিকাংশই তিনি কর ফাঁকি দিয়ে আয় করেছেন।

এই বিষয়টি প্রথম প্রকাশ করেছিল ট্রাম্পের বড় ভাই ফ্রেড ট্রাম্প জুনিয়রের মেয়ে ম্যারি। ২০২০ সালে ‘টু মাচ মানি অ্যান্ড নেভার ইনাফ : হাউ মাই ফ্যামিলি ক্রিয়েটেড দ্য ওয়ার্ল্ডস মোস্ট ডেঞ্জারাস ম্যান’ শিরোনামে প্রকাশিত স্মৃতিকথায় তিনি বিষয়টি প্রকাশ করেন। এর সূত্র ধরেই অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করে নিউ ইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন