মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দোহায় তালেবানের সাথে চুক্তির বিষয়ে আমাদের জানানো হয়নি : ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২১, ১১:৫১ এএম

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, গত বছর দোহায় আমেরিকা তালিবানের সঙ্গে চুক্তি করেছিল ভারতকে অন্ধকারে রেখেই। তবে কাবুল প্রশ্নে তারা এখন নয়াদিল্লির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে চলছে- আজ এমনটাই দাবি করছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।
‘ইউএস-ইন্ডিয়া স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরাম’ আয়োজিত একটি বক্তৃতা মঞ্চে আজ ভিডিয়ো মাধ্যমে যোগ দেন জয়শঙ্কর। প্রধানমন্ত্রী ও তাঁর আমেরিকা সফর সদ্য শেষ হয়েছে। আফগানিস্তান নিয়ে প্রধানমন্ত্রী মোদী ও আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ দ্বিপাক্ষিক বৈঠকের পর যৌথ বিবৃতিতে ভারতের উদ্বেগ একশো শতাংশ প্রতিফলিত হয়েছে বলে দাবি সাউথ ব্লকের। এই প্রেক্ষাপটেই আজ জয়শঙ্করের মন্তব্য, “(আফগানিস্তান নিয়ে) আমাদের প্রত্যেকেরই উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। তালিবান দোহাতে ঠিক কী প্রতিশ্রæতি দিয়েছিল, সেটা আমরা জানি না। আমেরিকাই সবচেয়ে ভাল জানে। সেই চুক্তির অনেক বিষয়েই আমাদের জানানো হয়নি।” পরে অবশ্য আমেরিকার প্রসঙ্গ টেনে তিনি বলেন, “সন্ত্রাসবাদের মতো অনেক বিষয়েই এখন আমরা পরস্পরকে সহযোগিতা করছি। আফগানিস্তানের মাটিকে সন্ত্রাস ছড়ানোর কাজে ব্যবহার করা নিয়ে দুই দেশের কড়া মনোভাব রয়েছে। এ নিয়ে প্রধানমন্ত্রী মোদী ও প্রেসিডেন্ট বাইডেন আলোচনাও করেছেন।”
কাবুলের পরিস্থিতি সম্পর্কে বিদেশমন্ত্রী বলেন, “সে দেশের জমিকে কি আমরা আগামী দিনে সন্ত্রাসের কারখানা হিসেবে দেখতে চাইব? আফগানিস্তানের দিকে তাকালে এটাই মনে হয়, আমাদের সবার উপরেই সেখানকার ঘটনাবলীর প্রভাব পড়বে। আমরা তো ওই অঞ্চলের খুব কাছেই থাকি।” সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Assad ২ অক্টোবর, ২০২১, ১:৫৩ পিএম says : 0
আপনাদের নিজেদের নিয়ে চিনতা করা উচিৎ। আফগানিস্তান নিয়ে নয়।
Total Reply(0)
Mominul Haque Chowdhury ২ অক্টোবর, ২০২১, ৩:১৪ পিএম says : 0
ভারত আফগানিস্তানের আভ্যন্তরীন বিষয়ে নাকগলানো বন্ধ করে নিজ দেশের সংখ্যালঘু মুসলিমদের মানবাধিকারের বিষয়ে মনযোগী হোক।
Total Reply(0)
হাসান ২ অক্টোবর, ২০২১, ১:৪৯ পিএম says : 0
পৃথিবীর সবচেয়ে ঘৃণিত সন্ত্রাসী রাষ্ট্র ভারত। কোন প্রতিবেশীর সাথে সুসম্পর্ক নেই ভারতের। ভারতীয় মিডিয়া সবসময় মিথার আশ্রয় নেয়। কাস্মীরকে এক জেলখানায় পরিনত করেছে ভারত।
Total Reply(0)
পলাশ ২ অক্টোবর, ২০২১, ৩:৫৭ পিএম says : 0
সব বিষয় ভারতকে জানাতে হবে কেন?
Total Reply(0)
Jahangir Alam Khan ২ অক্টোবর, ২০২১, ৪:৩৬ পিএম says : 0
ভারত পৃথিবীর অন্যতম নোংরা রাষ্ট্র হিসেবে বেশ খ্যাতি অর্জন করেছে সে দেশে কোন সংখ্যালগু নিরাপদ নয়।। প্রতিবেশী দেশগুলোর রাজনৈতিক অস্থিরতার জন্য ভারত দায়ী।। এটা একটা সন্ত্রাসী রাষ্ট্র,,,, বিশেষ করে মোদি একটা মানব রুপি শয়তান
Total Reply(0)
N Islam ২ অক্টোবর, ২০২১, ১:৩২ পিএম says : 0
ভারত নিজেই একটি সন্ত্রাসী রাষ্ট্র । বিভিন্ন দেশে সংঘটিত জঙ্গী হামলার রূপকার ভারতীয় গোয়েন্দা সংস্থা, ইতিমধ্যেই এটা পরিষ্কার হতে শুরু হয়েছে, যত দিন যাবে আরও পরিষ্কার হবে । "চোরের মায়ের বড় গলা" - আর কি ।
Total Reply(0)
N Islam ২ অক্টোবর, ২০২১, ২:০৪ পিএম says : 0
ভারত নিজেই একটি সন্ত্রাসী রাষ্ট্র । বিভিন্ন দেশে সংঘটিত জঙ্গী হামলার রূপকার ভারতীয় গোয়েন্দা সংস্থা, ইতিমধ্যেই এটা পরিষ্কার হতে শুরু হয়েছে, যত দিন যাবে আরও পরিষ্কার হবে । "চোরের মায়ের বড় গলা" - আর কি ।
Total Reply(0)
Md Helal Karim ৩ অক্টোবর, ২০২১, ৯:২৮ এএম says : 0
ভারত নিজেই সন্ত্রাসী রাষ্ট্র। নিজের অন্য দেশ আবার উদ্দিগ্ন। হা হা হা!
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন