শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আর রাজনীতি করবেন না ফিলিপাইনের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। গতকাল অবসরের ঘোষণা দিয়ে তিনি বলেন, ফিলিপাইনের নাগরিকদের মতে আমি অযোগ্য। এ অবস্থায় ভাইস প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দিতা করা আইন ও সংবিধান লঙ্ঘন করা হবে। আমি রাজনীতি থেকে অবসর নিচ্ছি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে ফিলিপাইনে প্রেসিডেন্ট নির্বাচন। সেখানে অংশ নেবেন না দুতার্তে। যদিও গত মাসে দুতার্তে বলেছিলেন, তিনি ২০২২ সালে ভাইস প্রেসিডেন্ট পদে পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। কিন্তু হঠাৎ করে গতকাল রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিলেন।

রদ্রিগো দুতার্তে এমন সময় রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিলেন যখন তার মেয়ে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন বলে গুঞ্জন উঠেছে। তার মেয়ে দুতার্তে কার্পিও এখন দক্ষিণাঞ্চলীয় শহর দাভাওয়ের মেয়র। ২০১৬ সালে দেশটির কঠিন সময়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন রদ্রিগো দুতার্তে। আগামী বছরের জুনে তার মেয়াদ শেষ হবে। দেশটির সংবিধান অনুযায়ী একজন প্রেসিডেন্টের মেয়াদ ৬ বছর। দুতার্তে সারাবিশ্বে ব্যাপক পরিচিতি পান নিজ দেশে মাদকের বিরুদ্ধে কঠোর অভিযানের মধ্য দিয়ে।

২০২০ সালের জুনে জাতিসংঘের পরিসংখ্যান বলছে, ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে অন্তত ৮ হাজার ৬০০ জনকে হত্যা করা হয়েছে। সূত্র : বিবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন