রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বে প্রথম মস্তিষ্কে পেসমেকার

সুস্থ হলেন গভীর মানসিক অবসাদে ভোগা এক নারী রোগী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

একজন মহিলা রোগীর গভীর মানসিক অবসাদ দূর করা হয়েছে মস্তিষ্কে একটি বিশেষ ধরনের ‘পেসমেকার’ বসিয়ে। যা চলে বিদ্যুৎশক্তিতে। মস্তিষ্কের যে অংশটির কাজকর্ম অস্বাভাবিক হয়ে পড়ার জন্য দীর্ঘ দিন ধরে গভীর মানসিক অবসাদে ভুগছিলেন ওই রোগী।

মস্তিষ্কের সেই অংশের একটি নির্দিষ্ট জায়গায় পেসমেকার থেকে পাঠানো বিদ্যুৎতরঙ্গই রোগীকে সারিয়ে তুলল। আর কোনও প্রচলিত চিকিৎসা পদ্ধতিতেই যা সম্ভব হচ্ছিল না। গভীর মানসিক অবসাদগ্রস্ত ওই রোগী সব সময় আত্মহত্যা করার সুযোগ খুঁজতেন।
মস্তিষ্কের বিভিন্ন অংশকে প্রয়োজনে সক্রিয় করে তোলার জন্য বানানো ব্যাটারিচালিত এই পেসমেকারের নাম- ‘নিউরোপেস আরএনএস সিস্টেম’। কুষ্ঠ রোগীদের চিকিৎসার জন্য যে যন্ত্রটির ব্যবহারে সম্মতি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)’।

কোনও চিকিৎসাতেই সারানো যায় না সেই রকমের গভীর মানসিক অবসাদ থেকে কোনও রোগীকে পুরোপুরি মুক্ত করা যায় কি না তা পরীক্ষা করতে এই নিউরোপেস আরএনএস সিস্টেমকে এবার ব্যবহার করেছিলেন সান ফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী ও গবেষক। তাদের পরীক্ষা পদ্ধতি ও সাফল্যের ভিত্তিতে লেখা গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে গত সোমবার আন্তর্জাতিক চিকিৎসা গবেষণা পত্রিকা ‘নেচার মেডিসিন’-এ।

ব্যাটারিচালিত এই যন্ত্রটি যে শুধুই মস্তিষ্কের বিভিন্ন অংশকে প্রয়োজনে সক্রিয় করে তুলতে পারে, তা নয়। মস্তিষ্কের বিভিন্ন অংশের ভেতরে বিদ্যুৎতরঙ্গের পরিমাণ আর তার কমা-বাড়ার উপরেও কড়া নজর রাখতে পারে যন্ত্রটি।
বিশেষজ্ঞদের মতে, এই পদ্ধতি একটি অভিনব উদ্ভাবন। এর ফলে গভীর ভাবে মানসিক অবসাদে দীর্ঘ দিন ধরে ভোগা রোগীকে সারিয়ে তোলা সম্ভব হবে। যা এত দিন কোনও চিকিৎসাতেই করা যেত না।

ডর্টস্মাউথের গাইসেল স্কুল অব মেডিসিনের অ্যাসোসিয়েট প্রফেসর পল হোলঝ্হেমার বলেছেন, ‘এটি সত্যি সত্যিই অভিনব পদ্ধতি। তবে মাত্র একজন রোগীর উপর পরীক্ষায় সাফল্য এসেছে। আরও বহু রোগীর উপর এই পদ্ধতিকে পরীক্ষা করে দেখতে হবে। ভবিষ্যতে তার বহুল ব্যবহারের জন্য।’ সূত্র : দ্য নিউ ইয়র্ক টাইমস, স্কাই নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
বিদ্যুৎ মিয়া ৬ অক্টোবর, ২০২১, ৪:০২ এএম says : 0
খুব ভালো খবর
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন