বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী সামরিক ঘাঁটিতে পাল্টা ক্ষেপণাস্ত্র হামলা

প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সউদী নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলার পাল্টা জবাবে সউদী আরবের একটি সামরিক ঘাঁটিতে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইয়েমেনের হুতিরা। এর আগে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ লক্ষ্য করেও ক্ষেপণাস্ত্র ছোড়ে তারা। ইয়েমেনের রাজধানী সানায় একটি শেষকৃত্যানুষ্ঠানে জড়ো হওয়াদের উপর সউদী নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ১৪০ জনেরও বেশি মানুষ নিহত ও ৫ শতাধিক মানুষ আহত হওয়ার দু’দিনের মাথায় এ জবাব দিল হুতিরা। হুতিদের পরিচালিত সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী গালাল আল-রওশানের বাবার শেষকৃত্যানুষ্ঠানে ওই বিমান হামলা হয়। অনুষ্ঠানটিতে প্রভাবশালী আদিবাসী নেতারা যোগ দিয়েছিলেন। হামলায় হুতি বিদ্রোহীদের উল্লেখযোগ্যসংখ্যক সামরিক এবং নিরাপত্তা কর্মকর্তা নিহত হয়েছে বলে ধারণা করা হয়। এ ঘটনার পরিপ্রেক্ষিতে ইয়েমেনের প্রভাবশালী আদিবাসীরা সউদী-নেতৃত্বাধীন নির্বাসিত সরকারের বিরুদ্ধে হুতি বিদ্রোহীদের সঙ্গে যোগ দিতে পারে বলে আশঙ্কা বাড়ছে।
গত সোমবার ইয়েমেনে যুদ্ধরত সউদী-নেতৃত্বাধীন জোট বলেছে, তারা সউদী আরবের কেন্দ্রস্থলে তাইফ সামরিক ঘাঁটিতে হুতিদের ছোড়া একটি ক্ষেপণাস্ত্র মোকবিলা করেছে। সাম্প্রতিক এ ক্ষেপণাস্ত্রটি আগের যে কোনো সময়ের চেয়ে সউদী আরবের অনেক ভেতরে ছোড়া হয়েছে। ইয়েমেনের কেন্দ্রস্থলে মারিব ঘাঁটিতেও ছোড়া হয়েছে একটি ক্ষেপণাস্ত্র। রাজধানী সানায় হুতি-নিয়ন্ত্রণের বিরুদ্ধে লড়াইরত সরকারপন্থী মিলিশিয়া এবং সেনাদের ঘাঁটি এটি।
ওদিকে, যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ইউএসএস ম্যাসন লক্ষ্য করে গত রোববার ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত এলাকা থেকে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয় বলে রয়টার্সকে জানান পেন্টাগনের মুখপাত্র ক্যাপ্টেন জেফ ডেভিস। তবে লক্ষ্যভ্রষ্ট হয়ে ক্ষেপণাস্ত্র দুটি পানিতে পড়েছে বলে জানান তিনি। হুতিরা অবশ্য যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়ার অভিযোগ অস্বীকার করেছে। রিয়াদ ১৮ মাস আগে আরব দেশগুলোকে সঙ্গে নিয়ে ইয়েমেনে বিমান হামলা শুরু করেছে। দু’বছর আগে হুতিদের উৎখাত করা প্রেসিডেন্ট আবদু রাব্বু মনসুর হাদিকে আবারো ক্ষমতায় ফেরানোর চেষ্টায় হুতিদের সঙ্গে লড়ছে সউদী জোট।
হুতিরা মনসুর হাদির পূর্বসূরি আলি আবদুল্লাহ সালেহর পক্ষ হয়ে লড়ছে। বেশ কয়েকটি আর্মি ইউনিট তাদেরকে সমর্থন দিচ্ছে এবং দেশের উত্তরের বেশিরভাগ এলাকাসহ রাজধানী সানাও হুতিদের নিয়ন্ত্রণে রয়েছে। বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন