শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সীমান্তে ভারতীয় বাহিনীর বিরুদ্ধে হামলায় প্রস্তুত আড়াইশ’ মুজাহিদ

যেকোনো সময় বড় ধরনের আক্রমণের আশঙ্কা

প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারত অধিকৃত কাশ্মীরে স্বাধীনতাকামী জনগণের ওপর হত্যা-নির্যাতনকারী ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর প্রতিশোধ নিতে সীমানা নিয়ন্ত্রণ এলাকায় আড়াইশ’ মুজাহিদ প্রস্তুত হয়েছে। ভারত সরকার বলছে, পাকিস্তানভিত্তিক সংগঠনের এসব জিহাদি কাশ্মীর উপত্যকার সীমান্ত এলাকায় লুকিয়ে আছে। তারা যে কোনো সময় ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর বড় ধরনের আক্রমণ চালাতে পারে বলে তাদের আশঙ্কা।
গোয়েন্দাদের বরাত দিয়ে ভারতের সরকারি সূত্রগুলো জানায়, লস্কর-ই-তাইয়্যেবা, জয়েশ-ই-মোহাম্মদ ও হিযবুল মুজাহিদিনের আড়াইশ’ মুজহিদ ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর ব্যাপক হামলার প্রস্তুতি নিয়ে সীমান্ত এলাকায় লুকিয়ে আছে। জিহাদি সংগঠনগুলোর শীর্ষ পর্যায় থেকে সীমান্তে ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর জোর হামলা চালানোর ব্যাপারে মুজাহিদদের নির্দিষ্টভাবে নির্দেশ দেয়া আছে। এই গোয়েন্দা রিপোর্টের সূত্র ধরে দিল্লি মুজহিদদের যে কোনো ধরনের আক্রমণ নস্যাৎ করে দিতে জম্মু ও কাশ্মীরে দায়িত্বরত নিরাপত্তা বাহিনীর সদস্যদের সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকার নির্দেশ দিয়েছে। সূত্রগুলো জানায়, দু’দেশের মধ্যে আন্তর্জাতিক সীমান্ত রেখা বরাবর নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকলেও প্রাকৃতিকগতভাবে বেশকিছু জটিল স্থান রয়ে গেছে, যেখানে মুজাহিদরা অনায়াসে লুকিয়ে থাকতে পারে। এ ক্ষেত্রে তাদের আক্রমণ প্রতিরোধে ভারতীয় নিরাপত্তা বাহিনী খুব কমই সতর্ক থাকতে পারবে। এর আগে গত সপ্তাহে বলা হয়েছিল, সীমান্তে একশ’ মুজাহিদ ভারতীয় বাহিনীর ওপর আক্রমণ শানাতে প্রস্তুত। এ পর্যন্ত জিহাদিরা অত্যাচারী ভারতীয় নিরাপত্তা বাহিনীর ওপর বিচ্ছিন্নভাবে বেশ কয়েকবার হামলা চালিয়েছে। এতে ৪০ জনেরও বেশি জিহাদি শহীদ হয়েছে। এসব হামলার মধ্যে সবচেয়ে সফল ছিল উরি ক্যাম্পে হামলা। ওই হামলায় জিহাদিরা ১৯ ভারতীয় সৈন্যকে হত্যা করতে সমর্থ হয়েছিল। এছাড়াও তারা বড়মুল্লা, পামপোরে ও হান্দোয়ারায়ও আক্রমণ চালিয়েছিল। কিন্তু মুজাহিদদের এবারের প্রস্তুতি নিয়ে চিন্তিত হয়ে পড়েছে দিল্লি ও ভারতীয় গোয়েন্দারা।
সূত্রমতে, গোয়েন্দারা আরোও সন্দেহ করছে, এদের সঙ্গে মধ্যপ্রাচ্যভিত্তিক মুজাহিদ সংগঠন আইএসেরও যোগাযোগ থাকতে পারে। শীর্ষ বিষেশজ্ঞরা বলছেন, মুজাহিদরা এবার যেভাবে সংগঠিত হয়েছে, তাতে পুরো কাশ্মীরের নিরাপত্তা তো বটেই ভারতের সামগ্রিক নিরাপত্তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। টিএনএন, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন