বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিলামে উঠছে নেলসন ম্যান্ডেলার ব্যবহৃত জিনিসপত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২১, ৬:৪৬ পিএম

দক্ষিণ আফ্রিকার প্রয়াত প্রেসিডেন্ট ও বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার পরিবার তার ব্যক্তিগত জিনিসপত্র বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। এই অর্থ নেলসনের সম্মানে নির্মিত একটি স্মারক বাগানে প্রদান করা হবে বলে জানা গেছে। খবর: রয়টার্স

নেলসনের ব্যবহৃত প্রায় ১০০ জিনিসপত্র নিলামে তোলা হবে। এর মধ্যে রয়েছে রঙিন প্যাটার্নযুক্ত মাদিবা শার্ট, যা তিনি অনুষ্ঠানে পরতেন। এটি পরেই তিনি ১৯৯৮ এবং ২০০৩ সালে ব্রিটেনের রানী এলিজাবেথের সঙ্গে দেখা করেছিলেন।

নিউইয়র্ক ভিত্তিক নিলাম হাউস গার্নসির সভাপতি আরলান এটিংগার জানান, ১১ ডিসেম্বর সরাসরি ও অনলাইনে নিলামের আয়োজন করা হবে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং অন্য রাষ্ট্রপ্রধানদের দেয়া উপহার যেমন নেলসনের চশমা, ব্রিফকেস এবং প্যান্টও বিক্রির তালিকায় রয়েছে। এ ছাড়া রয়েছে একটি চার পৃষ্ঠার চিঠি। এটি রোবেন দ্বীপে বন্দী থাকা অবস্থায় ১৯৭৬ সালে কারাগারের কমান্ডিং অফিসারকে লেখা হয়েছিল। এতে রবেন দ্বীপ কারাগারের ডাকটিকিট যুক্ত আছে।

২০১৩ সালে জোহানেসবার্গে ৯৫ বছর বয়সে নেলসন ম্যান্ডেলা মৃত্যুবরণ করেন। দক্ষিণ আফ্রিকার কুনুতে ‘ফ্রিডম গার্ডেন’এ তাকে সমাধিস্থ করা হয়েছে।

ম্যান্ডেলার ছেলে ড. মাকাজিওয়ে ম্যান্ডেলা এ বিষয়ে জানান, তার বাবার জন্মস্থান ইস্টার্ন কেপে তিনি পর্যটনকেন্দ্র করতে চেয়েছিলেন। বাবার সেই স্বপ্নপূরণের তাগিদ থেকেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। মানুষেরা যখন এই জায়গাটি দেখতে আসেন তখন তাদের অনেক সমস্যায় পড়তে হয়। সবদিক বিবেচনা করেই আমাদের পারিবারিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন