সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন ড্রোন হামলায় নিহত ১০ আফগান পরিবারকে আর্থিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২১, ৬:৫২ পিএম | আপডেট : ৭:৪৭ পিএম, ১৬ অক্টোবর, ২০২১

যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত ১০ আফগান নাগরিকের পরিবারকে সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। এসব পরিবারের যেসব সদস্য যুক্তরাষ্ট্রে যেতে চান, তাঁদের নেওয়ার জন্য কাজ তৈরি করবে স্বরাষ্ট্র দপ্তর। একই সঙ্গে 'এক্স-গ্রাশিয়া কন্ডোলেন্স পেমেন্ট'র অধীনে দেওয়া হবে আর্থিক সহায়তা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।
কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের পশ্চিমে ড্রোন হামলায় শিশুসহ বেসামরিক নাগরিকদের নিহত হওয়ার সঙ্গে সঙ্গেই খবর প্রকাশিত হয়। ঘটনাস্থল থেকে পাওয়া ভিডিওতে দেখা যায় একটি ভবনের আঙিনায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা একটি গাড়ির ধ্বংসাবশেষ। পরে পেন্টাগন বলেছিল, এটি একটি ‘মর্মান্তিক ভুল’ হয়েছে। তবে বেসামরিক নাগরিক হত্যাকাণ্ড আফগানিস্তানে মার্কিন সন্ত্রাসবিরোধী হামলার ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন তুলেছে।
পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবির বরাত দিয়ে শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স জানায়, ২৯ আগস্ট ড্রোন হামলায় নিহতদের একজন জেমারি আহমাদি। আহমাদিকে চাকরি দেওয়া নিউট্রিশন অ্যান্ড এডুকেশন ইন্টারন্যাশনাল নামের মানবিক সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি, স্বেচ্ছাসেবক স্টিভ নোউনের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি অব ফর পলিসি, কলিন কাহল।
কিরবি বলেন, কাবুলে ড্রোন হামলায় শিশুসহ অন্তত ১০ জন নিহত হয়েছেন। আহমদীসহ অন্য নিহতরা নিরীহ ছিলেন; তাঁদের কোনো দোষ ছিল না। তাঁরা ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে যুক্ত ছিল না বা মার্কিন বাহিনীর জন্যও হুমকি ছিলেন না।
প্রসঙ্গত, ইসলামিক স্টেটের আত্মঘাতী বোমা হামলায় ১৩ জন মার্কিন সেনা এবং অসংখ্য আফগান নাগরিক নিহতের তিন দিন পর এই হামলা করে যুক্তরাষ্ট্র। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন