ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আগাম ভোটে এগিয়ে হিলারি

ট্রাম্পের বিরুদ্ধে চার নারীর অভিযোগ

প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র ২৬ দিন বাকি। এর মধ্যে প্রায় পাঁচ লাখ মানুষ ‘আগাম ভোট’ দিয়েছেন। কেন্দ্রফেরত ভোটারদের মতামতের ভিত্তিতে একাধিক জরিপ সংস্থা জানিয়েছে, আগাম ভোটে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন এগিয়ে আছেন। ‘আর্লিভোটিং’ নামে পরিচিত এই আগাম ভোটের ব্যবস্থা গত চারটি প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।
২০০৮ ও ২০১২ সালে আগাম ভোট দেওয়া লোকের সংখ্যা ছিল মোট ভোটারের ৩০ শতাংশের বেশি।
বারাক ওবামার জয়ের পেছনে এই ভোটারদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। বিশেষজ্ঞেরা বলছেন, চলতি বছরের নির্বাচনে সম্ভবত ৪০ শতাংশের বেশি মানুষ আগাম ভোটের সুযোগ নেবেন। নিউইয়র্ক টাইমস জানিয়েছে, আগাম ভোটের বর্তমান ধারা যদি বজায় থাকে, তাহলে আগামী ৮ নভেম্বর ভোট গ্রহণের আগেই সম্ভবত হিলারি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবেন। যুক্তরাষ্ট্রের অধিকাংশ অঙ্গরাজ্যেই নাগরিকেরা কারণ দর্শানোর ভিত্তিতে অথবা কোনো কারণ ছাড়াই আগাম ভোটে অংশ নিতে পারেন।
কোনো কোনো ক্ষেত্রে ৫০ দিন আগে এই আগাম ভোট নেওয়া হয়ে থাকে। যেমন মিনেসোটায় গত ২৩ সেপ্টেম্বর আগাম ভোট নেওয়া হয়েছে। আগাম ভোটব্যবস্থার কারণেই রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে এই মুহূর্তে নির্বাচন থেকে হটানো কার্যত অসম্ভব হয়ে পড়েছে। যৌন কেলেঙ্কারির জেরে ট্রাম্প প্রবল চাপের মুখে আছেন। এই বিবেচনা থেকে হিলারি ও তাঁর দল নতুন ভোটার তালিকাভুক্তি এবং আগাম ভোট প্রদানের ওপর বিশেষ জোর দিচ্ছেন। ডেমোক্র্যাটরা বিশেষভাবে মনোযোগ দিচ্ছেন ফ্লোরিডা, আইওয়া, ওহাইও ও নেভাদার ওপর। ‘ব্যাটল গ্রাউন্ড স্টেট’ নামে পরিচিত এই অঙ্গরাজ্যগুলোর নির্বাচনী ফলাফলেই নির্ধারিত হবে এবারের প্রেসিডেন্টের ভাগ্য।
ট্রাম্পের বিরুদ্ধে চার নারীর অভিযোগ
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গুরুতর যৌন হয়রানির অভিযোগ এনেছেন চার নারী। তাঁদের মধ্যে একজন ট্রাম্পকে অক্টোপাসের সঙ্গে তুলনা করেছেন। দ্য নিউইয়র্ক টাইমস, দ্য পাম বিচ পোস্ট ও ইয়াহু নিউজে ট্রাম্পের বিরুদ্ধে সবশেষ এই অভিযোগ উঠে এসেছে। বার্তা সংস্থা এএফপি এই তথ্য জানায়। নিউইয়র্ক টাইমস পত্রিকাকে দুই নারী বলেছেন, ট্রাম্প তাঁদের নোংরাভাবে স্পর্শ করেছিলেন।
এক নারী বলেছেন, প্রায় তিন দশক আগে ট্রাম্প তাঁকে যৌন হয়রানি করেন। একটি ফ্লাইটে এই ঘটনা ঘটে। জেসিকা লিডস নামের এই নারীর ভাষ্য, একটি ফ্লাইটে ট্রাম্পের পাশেই ছিলেন তিনি। একপর্যায়ে তাঁকে স্পর্শ করতে শুরু করেন ট্রাম্প। ঘটনার সময় জেসিকার বয়স ছিল ৩৮ বছর। তিনি বলেন, সেদিন ট্রাম্পের আচরণ ছিল একটা অক্টোপাসের মতো। সেটা একটা হামলা ছিল। নিউইয়র্ক টাইমস পত্রিকাকে অপর নারী রাচেল ক্রুকস বলেন, ২০০৫ সালে ট্রাম্প টাওয়ারে ট্রাম্প তাঁকে তাঁর ইচ্ছার বিরুদ্ধে চুমো খান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন