বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নৌ সহযোগিতা বাড়াতে সম্মত ইরান-রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২১, ১০:৫০ এএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সামরিক বাহিনীর চিফ অফ স্টাফের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ হোসেইন বাকেরি জানিয়েছেন, দুপক্ষের মধ্যে নৌ সহযোগিতা বাড়ানোর জন্য তেহরান এবং মস্কো ভালো কিছু সমঝোতায় পৌঁছেছে।

গতকাল (বুধবার) সেন্ট পিটার্সবার্গে রুশ নৌবাহিনী উপ প্রধান ভাইস অ্যাডমিরাল ভ্লাদিমির লোভোভিচের সঙ্গে বৈঠকের পর এ কথা জানান জেনারেল বাকেরি।

তিনি জানান, অ্যাডমিরাল লোভোভিচের সঙ্গে বৈঠকে সমুদ্র সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে এবং বেশ কিছু চুক্তি হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানিয়ে তিনি বলেন, রুশ নৌ বাহিনীর মহড়ায় ইরানের অংশ নেয়া, অন্যান্য সামরিক প্রতিযোগিতায় দু'পক্ষের উপস্থিতি এবং অভিযান কেন্দ্রিক পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মতো ইস্যুতে চুক্তি হয়েছে।

এছাড়া কাস্পিয়ান সাগরের অভিন্ন নিরাপত্তাসহ বেশ কয়েকটি বিষয়ে রাশিয়ার সাথে চুক্তি হয়েছে। জেনারেল বাকেরির সঙ্গে বৈঠকে রুশ অ্যাডমিরাল লোভোভিচ দু'দেশের মধ্যকার বেড়ে চলা সম্পর্কের প্রশংসা করেন।

গত রোববার জেনারেল বাকেরি পাকিস্তান থেকে রাশিয়া সফরে যান। এ সফরে তিনি রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও রাশিয়ার সেনাপ্রধান ভ্যালেরি গেরামিসভের সঙ্গে বৈঠক করেছেন।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন