শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১২:১১ এএম

জাকারবার্গকে তলব
শিশুকিশোরদের ওপর ইনস্টাগ্রামের ক্ষতিকর প্রভাববিষয়ক শুনানিতে অংশ নিতে মার্ক জাকারবার্গকে মার্কিন সিনেটে তলব করেছেন সিনেটর রিচার্ড বøুমেনথাল। বুধবার জাকারবার্গকে লেখা চিঠিতে ফেসবুক সিইও কিংবা ইনস্টাগ্রামপ্রধানকে উপস্থিত থাকতে বলেন তিনি। ফেসবুকের সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেনের ফাঁস হওয়া গোপন নথির উদ্ধৃতি দিয়ে ব্লমেনথাল লিখেছেন, শিশুকিশোরদের মানসিক স্বাস্থ্য ও আসক্তি নিয়ে ফেসবুক আমাদের কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য গোপন করেছে বলে মনে হচ্ছে। ওয়াল স্ট্রিট জার্নাল।


ট্রুথ সোশ্যাল ট্রাম্পের
নতুন একটি সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক চালুর পরিকল্পনা ঘোষণা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন এই প্ল্যাটফর্মের নাম হবে ট্রুথ সোশ্যাল। ট্রাম্প বলেছেন তার এই প্লাটফর্ম বড় প্রযুক্তি কোম্পানিগুলোর অত্যাচারের বিরুদ্ধে দাঁড়াবে। এই কোম্পানিগুলো যুক্তরাষ্ট্রে বিরোধী কণ্ঠগুলো রোধ করছে বলে অভিযোগ করেন তিনি। এছাড়াও ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলোজি গ্রæপ (টিএমটিজি) সাবস্ক্রিপশন ভিত্তিক ভিডিও সেবা চালুর ইচ্ছা পোষণ করেছে। এই কোম্পানির চেয়ারম্যান ডোনাল্ড ট্রাম্প নিজেই। রয়টার্স।


৩৯ নারী গ্রেফতার
তুরস্কের নির্বাসিত বিরোধী নেতা ফাতহুল্লাহ গুলেনের ৩৯ নারী সমর্থককে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। গুলেনের দলে যোগ দেয়ার অপরাধে এসব নারীকে তুরস্কের পাঁচটি প্রদেশ থেকে আটক করা হয়। তুর্কি গণমাধ্যমগুলো বলেছে, আটক নারীদের মধ্যে একজন শিক্ষক ও তিনজন চিকিৎসক রয়েছেন। তুর্কি সরকারি কৌঁসুলির দপ্তর থেকে এসব নারীর বিরুদ্ধে আটকাদেশ জারি করা হয়।তাদের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী কার্যকলাপের অভিযোগ আনা হয়েছে।এসব নারী গুলেনের পক্ষে সমর্থক আকৃষ্ট করার জন্য নারীদের মধ্যে ব্যাপক প্রচারণা চালাতেন বলে অভিযোগ করা হয়েছে। টিআরটি।


পাকিস্তানে নিহত ৬
পাকিস্তানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশগুলোতে পৃথক তিনটি হামলায় নিরাপত্তা বাহিনীর ছয় সদস্য নিহত হয়েছেন। সেনাবাহিনী জানায়, স¤প্রতি নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর হামলার ঘটনা বেড়েছে। সেনাবাহিনীর প্রেস উইং এক বিবৃতিতে জানায়, বুধবার রাতে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের বাজাউর জেলায় অন্তত নিরাপত্তা বাহিনীর চারজন নিহত হয়েছেন। ওই এলাকায় অভিযান চালানোর সময় একটি শক্তিশালী বোমা তাদের দিকে ছোড়া হয়। এতে নিহত দুজন প্যারামিলিটারি ফ্রন্টিয়ার কর্পস ফোর্সেসের এবং বাকি দুজন পুলিশ সদস্য। আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন