সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রেকর্ড ভেঙে সর্বোচ্চ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

বিট কয়েনের দাম নতুন রেকর্ড ছুঁয়েছে। বর্তমানে এক বিটকয়েনের দাম দাঁড়িয়েছে ৬৬ হাজার মার্কিন ডলার। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রে লঞ্চ হয়েছে বিটকয়েন ফিউচারস বেসড এক্সচেঞ্জ ট্রেড ফান্ড। এর একদিনের মধ্যেই প্রায় তিন শতাংশ বেড়েছে দাম বেড়েছে বিটকয়েনের যা এখন পর্যন্ত সর্বোচ্চ।
গত এপ্রিল মাসে বিটকয়েনের দাম বেড়ে হয়েছিল প্রায় ৬৫ হাজার ডলার। এটিই এতদিন সর্বোচ্চ দাম ছিল। এরপর দাম কমে এলেও সেপ্টেম্বর থেকে আবারো এর দাম বাড়তে থাকে। অনলাইনে ডলার-পাউন্ড-ইউরোর পাশাপাশি বিটকয়েনে কেনাকাটা করা যায়। তবে অন্যান্য মুদ্রাব্যবস্থায় যেমন সে দেশের সরকার ও কেন্দ্রীয় ব্যাংক জড়িত থাকে, বিটকয়েনের সেরকম কিছু নেই।

উল্লেখ্য, ২০০৯ সালে সাতোশি নাকামোতো ছদ্মনামের কেউ কিংবা একদল সফটওয়্যার ডেভেলপার নতুন ধরনের ভার্চুয়াল মুদ্রাটির প্রচলন করে। এ ধরনের মুদ্রা ক্রিপ্টোকারেন্সি নামে পরিচিতি। নাকামোতোর উদ্ভাবিত সে ক্রিপ্টোকারেন্সির নাম দেওয়া হয় বিটকয়েন। এই বিটকয়েন লেনদেনে কোনো ব্যাংকিং ব্যবস্থা নেই। ইলেকট্রনিক মাধ্যমে অনলাইনে দুজন ব্যবহারকারীর মধ্যে সরাসরি (পিয়ার-টু-পিয়ার) আদান-প্রদান হয়। লেনদেনের নিরাপত্তার জন্য ব্যবহার করা হয় ক্রিপ্টোগ্রাফি নামের পদ্ধতি। বর্তমানে ক্রিপ্টোকারেন্সি বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠছে। ক্রিপ্টোকারেন্সিগুলোর মধ্যে আবার সবথেকে বেশি জনপ্রিয় বিটকয়েন। সূত্র : সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন