সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাইডেনের সঙ্গে এফ-৩৫ যুদ্ধবিমান নিয়ে বৈঠকে বসছেন এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১০:৩৭ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন। মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে এই বৈঠকে এরদোগানের মূল আলোচ্য বিষয় থাকবে ‘এফ-৩৫ যুদ্ধবিমান’ কেনা। তুরস্কের আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, আগামী রোববার স্কটল্যান্ডে পরিবেশ বিষয়ক ‘কপ-২৬’ সম্মেলনে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে যোগ দিতে এরদোগান সেখানে যাচ্ছেন। এই সম্মেলনের ফাঁকে তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন। -আনাদুলু এজেন্সি

এরদোগানের প্রধান আলোচনার বিষয় থাকবে এফ-৩৫ যুদ্ধবিমান কেনা। আমেরিকার সর্বাধুনিক যুদ্ধবিমান এফ-৩৫ পাওয়ার জন্য তুরস্ক যুক্তরাষ্ট্রকে ১.৪ বিলিয়ন ডলার পরিশোধ করেছে। কিন্তু যুক্তরাষ্ট্র তুরস্ককে এই বিমান দেয়নি। এই অর্থ তুরস্ককে যুক্তরাষ্ট্র কীভাবে পরিশোধ করবে এরদোগান গ্লাসগোতে বাইডেনের সঙ্গে সেটা নিয়ে আলোচনা করবেন। সম্প্রতি এরদোগান জানান, এফ-৩৫ যুদ্ধবিমানের ক্ষতিপূরণ বাবদ যুক্তরাষ্ট্র তাদেরকে এফ-১৬ যুদ্ধবিমান দিতে চায়।

২০১৯ সালে ওয়াশিংটন হঠাৎ ঘোষণা দেয়, তুরস্ককে তারা এফ-৩৫ স্টেলথ যুদ্ধবিমান দেবে না। কারণ হিসেবে যুক্তরাষ্ট্র রাশিয়ার কাছ থেকে তুরস্কের এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সিস্টেম ক্রয় করার অজুহাত দেয়। যুক্তরাষ্ট্রে দাবি, রাশিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ন্যাটো দেশগুলোর জন্য হুমকিস্বরূপ। যদিও তুরস্ক বলছে, এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ন্যাটোর সঙ্গে সমন্বয় করা হবে না। সুতরাং এটা কোনো হুমকি তৈরি করবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন