শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ঘেউ ঘেউ ছাড়া কিছুই করার নেই তাদের : গ্লোবাল টাইমস

প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ঘেউ ঘেউ করা ছাড়া ভারতের আর কিছুই করার নেই। চীনা কমিউনিস্ট সরকার নিয়ন্ত্রিত সংবাদপত্র গ্লোবাল টাইমস ভারতের হম্বিতম্বির বিরুদ্ধে এভাবেই বিষোদ্গার করেছে। ভারতের সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি চীনা পণ্য বয়কটের ডাক দিয়ে যেসব পোস্ট দেখা যাচ্ছে তার প্রতিক্রিয়াতেই বেজিংয়ের এই বিষোদ্গার। উরিতে জঙ্গি হামলার পর থেকে পাকিস্তান-ভারত উত্তেজনা যেমন বেড়েছে তেমনভাবেই ভারত-চীন সম্পর্কেও তিক্ততা তৈরি হয়েছে। চীন বারবার পাকিস্তানের পাশে দাঁড়ানোর জেরেই ভারতের সঙ্গে তার দ্বিপাক্ষিক সম্পর্কে এই সমস্যার সৃষ্টি হয়েছে। তার মধ্যেই জইশ-প্রধান মাসুদ আজহারের উপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা জারি করার ভারতীয় অপচেষ্টা চীন ভ-ুল করে দিয়েছে। ফলে ভারতীয় জনমানসেও চীন সম্পর্কে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়েছে। তার প্রতিফলন দেখা গেছে সোশ্যাল মিডিয়ায়। ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং ব্যবস্থাকে হাতিয়ার করে অনেকে চীনা পণ্য বয়কট করার আহ্বান রেখেছেন ভারতবাসীর সামনে। জনমানসে যে এই রকম ক্ষোভের সঞ্চার হয়েছে সে খবর ভারতীয় সংবাদমাধ্যমেও প্রকাশিত হয়েছে।
সোশ্যাল মিডিয়া ও মিডিয়ায় চীনা পণ্য বয়কট সংক্রান্ত এই চর্চা দেখে চটে গেছে চীন। গ্লোবাল টাইমসে সে সম্পর্কে লেখা হয়েছে, সম্প্রতি ভারতীয় মিডিয়ায় এবং সোশ্যাল মিডিয়ায় চীনা পণ্য বয়কট করা সম্পর্কে অনেক কথা শোনা যাচ্ছে। এটা হলো লোকজনকে ক্ষেপানোর চেষ্টা। এতে বলা হয়, চীনা পণ্য বয়কটের ডাক দিয়ে ভারতের কোনো লাভ হবে না। সংবাদপত্রটির ভাষ্য অনুযায়ী ভারতের উৎপাদন শিল্প চীনা পণ্যের সঙ্গে প্রতিযোগিতায় কোনোভাবেই পেরে উঠবে না। ভারত ও তার শাসন ব্যবস্থার তীব্র নিন্দা করেছে চিনের এই সরকারি সংবাদপত্র। সংবাদপত্রে লেখা হয়েছে, ভারতে প্রতিটি সরকারি বিভাগ চূড়ান্ত দুর্নীতিগ্রস্ত, ভারতের সরকার এখনো দেশে রাস্তাঘাট ঠিকমতো তৈরি করতে পারেনি, এবং সেখানে পানীয় জলের তীব্র অভাব।
গ্লোবাল টাইমসে লেখা হয়েছে, চীনের সঙ্গে ভারতের বাণিজ্য ঘাটতি যেভাবে বেড়ে চলেছে তা নিয়ে ভারতীয় কর্তৃপক্ষ যত ঘেউ ঘেউ করতে চায় করুক। কার্যক্ষেত্রে তাদের কিছুই করার ক্ষমতা নেই। চীনা সংস্থাগুলোকে ভারতে বিনিয়োগ না করার পরামর্শও দিয়েছে গ্লোবাল টাইমস। কারণ পত্রিকার মতে ভারতের শ্রমিকরা একেবারেই দক্ষ নয় এবং পরিশ্রমীও নয়। তার পাশাপাশি ভারত খুব দুর্নীতিগ্রস্ত দেশ। তাই ভারতে বিনিয়োগ করা উচিত নয় বলে মন্তব্য করে গ্লোবাল টাইমস। সূত্র : গ্লোবাল টাইমস, আনন্দবাজার, ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন