মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংস্কারের স্বপ্ন বাস্তবায়নে চীনা কমিউনিস্ট পার্টির জাদুকরী শক্তি রয়েছে

‘মহান বিপ্লবের’ লক্ষ্য অর্জনে শি জিনপিংয়ের ঘোষণা

প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার নেতৃত্বাধীন রাজনৈতিক দল কমিউনিস্ট পার্টিকে একটি ম্যাজিক অস্ত্র হিসাবে আখ্যায়িত করে বলেছেন যে তার সামগ্রিক সংস্কারের মহান বিপ্লবের লক্ষ্য বাস্তাবয়নে এই পার্টিকে কাজে লাগানো সম্ভব। বিশ্বের সর্বাধিক শক্তিশালী রাজনৈতিক সংগঠন চীনের কমিউনিস্ট পার্টির সম্মেলনকে সামনে রেখে তিনি এমন মন্তব্য করেন। চীনের সামগ্রিক উন্নয়নে তার এই সংস্কারের লক্ষ্যকে তিনি প্রায়ই ‘চীনের স্বপ্ন’ হিসাবে বর্ণনা করে থাকেন। তিনি মনে করেন, চীনের কমিউনিস্ট পার্টির মধ্যে এমন এক জাদুকারি শক্তি রয়েছে যার সাহায্যে দেশটির সংস্কার অভিযানের বাস্তাবায়ন সম্ভব।
বিশ্বের সর্ববৃহৎ এবং সর্বাধিক শক্তিশালী রাজনৈতিক দল চীনা কমিউনিস্ট পার্টির নেতারা গত সোমবার দেশটির ইতিহাসের বাঁকবদল ঘটাতে এক সুদূরপ্রসারী আলোচনার জন্য রাজধানী বেইজিংয়ের একটি হোটেলে মিলিত হয়েছেন। লোকচক্ষুর অন্তরালে নির্বিঘেœ আলোচনা সম্পন্ন করার জন্য এবার এই নিরিবিলি হোটেলটিকে বেছে নেয়া হয়েছে। চারদিনব্যাপী এই আলোচনায় চীনা কমিউনিস্ট পার্টি নেতৃস্থানীয় প্রায় ৪শ’ নেতা অংশ নিচ্ছেন। আলোচনায় কমিউনিস্ট পার্টির ভিতরে ব্যাপক পরিবর্তন ঘটনোর বিষয়টি স্থান পাবে। অর্থাৎ ভবিষ্যতে এই বৃহৎ রাজনৈতিক দলটিকে কিভাবে পরিচালনা করা হবে এবং দলের ভিতরে প্রয়োজনীয় শৃঙ্খলা ফিরিয়ে আনার উপায় নিয়েও আলোচনা হবে গুরুত্বপূর্ণ এই সম্মেলনে। চীনের সরকার নিয়ন্ত্রিত বার্তাসংস্থা সিনহুয়া জানিয়েছে, এবারের সম্মেলনে দলের অভ্যন্তরীণ শৃঙ্খলার বিষয়টি অধিক গুরুত্ব পাবে। এ ছাড়াও বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি নিয়ন্ত্রণের জটিল ও কঠিন বিষয়গুলো নিয়েও আলোচনা হবে বলে জানানো হয়েছে।
উল্লেখ্য, চীনের বিশাল আকার কমিউনিস্ট পার্টির সদস্য সংখ্যা ৮ কোটি ৮০ লাখ। পরিবর্তিত পরিস্থিতিতে এই পার্টিতে পরিবর্তন আনার প্রয়োজনীয়তা অনুভূত হওয়ার প্রেক্ষিতে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। ১৯১২ সাল থেকে পার্টির সেক্রেটারি হিসাবে জোরালো নেতৃত্বে আসীন হয়ে শিন জিনপিং তার সুদূরপ্রসারী লক্ষ্য অর্জনের দিকে এগিয়ে যান এবং পার্টিকে তার স্বপ্ন বাস্তবায়নের কাজে লাগাতে ব্রতী হন। এই প্রক্রিয়ার ভেতর দিয়ে বর্তমান নেতা শিন জিনপিং মাও সেতুংয়ের পর দলের ভেতর সর্বাধিক ক্ষমতাশালী নেতা হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। এএফপি, ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন