শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

লাইফস্টাইল

ইন্টারভেনশনাল কার্ডিওলজি’র খুঁটিনাটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ১২:২৯ পিএম

দীর্ঘ ৩ দশক ধরে জনগণকে উন্নতমানের স্বাস্থ্যসেবা প্রদানের নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে পরিচিত ভারতের ইয়াশোদা গ্রুপ। বাংলাদেশ থেকে অনেক রোগী প্রতি বছর সুচিকিৎসার জন্য ভারতীয় হাসপাতালগুলোতে পাড়ি জমান। যাদের অনেকেরই প্রথম পছন্দ ইয়াশোদা হসপিটালস। রোগীদের মধ্যে সবচেয়ে চিন্তার রোগ হল হৃদরোগ। কার্ডিওলজি, মূলত ইন্টারভেনশনাল কার্ডিওলজি নিয়ে নিয়ে কথা বলেছেন ইয়াশোদা হসপিটালস, হায়দ্রাবাদ-এর ইন্টারভেনশনাল কার্ডিওলজির কনসালটেন্ট ড. পাঙ্কাজ ভিনোদ জারিওয়ালা।

ড. পাঙ্কাজ ভিনোদ জারিওয়ালা বেশ কয়েকটি ভারতীয় হাসপাতালের কার্ডিওলজি বিভাগে কাজ করেছেন। গত তিন বছর ধরে তিনি আছেন, ইয়াশোদা হসপিটালস, হায়দ্রাবাদ-এ। এর আগে তিনি হায়দ্রাবাদের সেক্রেটারিয়েটের বিপরীতে ম্যাক্সকিউর-মেডিসিটি হাসপাতালে পরামর্শক কার্ডিওলজিস্ট হিসাবেও তিন বছর কাজ করেছেন। হায়দ্রাবাদের রাজা কোটির কামিনেনি হাসপাতাল, ইন্দো-এজ হাসপাতাল, শ্যাম করম রোড আমিরপেট, অ্যাপোলো হসপিটালস-এ পরামর্শক কার্ডিওলজিস্ট হিসাবে কাজ করেছেন তিনি। তিনি নিজামস ইন্সিটিউট অব মেডিকেল সায়েন্স (নিআইএমএস)-এর কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক হিসেবেও দায়িত্ব পালন করেন।

কার্ডিওলজিস্ট মূলত হাই কোলেস্টেরল এবং স্ট্রোকের ঝুঁকিপূর্ণ হৃদরোগীদের রোগ নির্ণয় এবং চিকিত্সার ক্ষেত্রে বিশেষজ্ঞ হিসাবে পরিচিত। তবে এই কাজ গুলো জেনারেল কার্ডিওলজিস্টদের। কার্ডিওলজির আরও একটি ভাগ রয়েছে, ইন্টারভেনশনাল কার্ডিওলজি। একজন জেনারেল কার্ডিওলজিস্ট এবং ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্টের মধ্যে কী ভিন্নতা রয়েছে সে বিষয়ে ড. পাঙ্কাজ ভিনোদ জারিওয়ালা জানান-

ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্টদের হৃদরোগের নির্দিষ্ট ক্যাথেটার-ভিত্তিক চিকিত্সা করার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট মূলত এনজিওগ্রাফি, এঞ্জিওপ্লাস্টি, ভালভুলার ইন্টারভেনশনস, পেসমেকার ইমপ্লান্টেশন ইত্যাদির নিয়ে কাজ করেন। ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্টরা আটকে থাকা ধমনীতে স্টেন্ট স্থাপনে প্রশিক্ষণ প্রাপ্ত, যাতে রক্ত সঠিকভাবে প্রবাহিত হতে পারে এবং স্ট্রোক বা হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে পারে। সেইসাথে হার্টের ছিদ্র মেরামত করতে বা এটিকে কাজ করতে সাহায্য করার জন্য হার্টে বিশেষ ডিভাইস স্থাপন করতে তারা প্রশিক্ষিত হয়। অন্যদিকে জেনারেল কার্ডিওলজিস্টরা উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকিপূর্ণ হৃদরোগীদের রোগ নির্ণয় এবং চিকিৎসায় বিশেষজ্ঞ।

একজন রোগীর কোন কোন লক্ষণগুলো দেখা দিলে রোগীদের ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্টদের শরণাপন্ন হতে হয়, সে বিষয়ে ড. পাঙ্কাজ বলেন- ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ননসার্জিক্যাল, ক্যাথেটার-ভিত্তিক পদ্ধতি এবং বিশেষ ইমেজিং কৌশল ব্যবহার করে হৃৎপিণ্ড ও রক্তনালীগুলির অবস্থা এবং রোগ নির্ণয় এবং চিকিত্সায় বিশেষজ্ঞ। তাই, যাদের করোনারি আর্টারি ডিজিজ, হার্টের ভালভ ডিজঅর্ডার এবং জন্মগত হৃদরোগ সহ অন্যান্য হার্টের সমস্যা আছে তাদের ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট এর কাছে যাওয়া উচিত। জেনারেল কার্ডিওলজিস্টরা বা জেনারেল ফিজিশিয়ান এমন রোগীর মধ্যে এমন কোন সমস্যা লক্ষ্য করলেই তাকে ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট-এর কাছে রেফার করে। সাধারণত, হার্ট অ্যাটাকের পরে করোনারি এনজিওগ্রাফির রোগীরা আমাদের কাছেই আসেন।

ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট কার্ডিওভাসকুলার ফাংশন যাচাই করার জন্য বিভিন্ন ডায়াগনস্টিক সরঞ্জাম ব্যবহার করে। সাক্ষাৎকারে এই পদ্ধতিতে ব্যবহৃত সরঞ্জামসমূহের পরিচিতি দেন ড. ভিনোদ। তিনি জানান, ক্যাথেটারাইজেশন ল্যাবরেটরি-তে সমস্ত কার্ডিয়াক প্রক্রিয়া সঞ্চালিত হয়। মূলত, এটি একটি এক্স-রে মেশিন যা ডায়াগনস্টিক এবং ইন্টারভেনশনাল পদ্ধতির জন্য সিনেভিডিও গ্রাফিক ফর্ম্যাটে ডেটা রেকর্ড করে। এছাড়া এখানে ইকোকার্ডিওগ্রাফি, সিটি অ্যাঞ্জিওগ্রাফি, কার্ডিয়াক এমআরআই-এর মতো অন্যান্য সরঞ্জামগুলিও রোগ নির্ণয়ে সহায়তা করতে ব্যবহৃত হয়।

সাক্ষাৎকারে একটি ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট দ্বারা ব্যবহৃত ডায়গনিস্টিক পরীক্ষাগুলোর ধরণ সম্পর্কে অবগত করেন ড. পাঙ্কাজ ভিনোদ জারিওয়ালা। তিনি জানান ইন্টারভেনশনাল কার্ডিওলজি’র ডায়াগনস্টিক পরীক্ষাগুলি আমরা সব বয়সের মানুষের উপর সঞ্চালন করে। ডায়াগনস্টিক পরীক্ষাগুলির মধ্যে রয়েছে ইকোকার্ডিওগ্রাফি, ট্রেডমিল পরীক্ষা, সিটি অ্যাঞ্জিওগ্রাফি যা ব্যথাহীন পরীক্ষা। করোনারি এনজিওগ্রাফি পরীক্ষাটিই আমাদের একমাত্র পীড়াদায়ক পরীক্ষা। এটি ডেকেয়ার পদ্ধতিতে করা হয়। তবে লোকাল অ্যানেস্থেশিয়ার মাধ্যমে এই পরীক্ষা করলে রোগী তেমন ব্যথা পায়না।

ইন্টারভেনশনাল কার্ডিওলজি হল কার্ডিওলজির বৃহত্তর ক্ষেত্র। এর মধ্যে করোনারি এনজিওগ্রাফি এবং অ্যাঞ্জিওপ্লাস্টি হল সবচেয়ে প্রচলিত পদ্ধতি। এছাড়াও, এ পদ্ধতিতে সমেকার ইমপ্লান্টেশন, বেলুন ভালভুলোপ্লাস্টি, ডিভাইস দিয়ে হৃৎপিণ্ডের ছিদ্র বন্ধ করার কাজ করা হয়। এই পদ্ধতিগুলো মূলত ইন্টারভেনশনাল কার্ডিওলজি’র প্রচলিত পদ্ধতি। তবে অনেক রোগীর ক্ষেত্রে এই পদ্ধতিটি ওপেন সার্জারির একটি উপযুক্ত বিকল্প। ক্যাথেটার-ভিত্তিক চিকিত্সার পাশাপাশি একজন ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট হিসাবে ড. পাঙ্কাজ ভিনোদ জারিওয়ালা আরও জটিল কিছু কাজও করেছেন। তিনি জানান- ইয়াশোদা হসপিটালস-এ রোট্যাবলেশন, ইন্ট্রাভাসকুলার লিথোট্রিপসি ব্যবহার করে সমস্ত জটিল এনজিওপ্লাস্টি করেন তিনি। এর ফলে ক্যালসিফিক ক্ষতগুলি নিরাময় করা সম্ভব হয়। এছাড়াও, বাম প্রধান করোনারি ইন্টারভেনশন, ক্রনিক টোটাল অক্লুশন ইন্টারভেনশন, ওসিটি বা আইভিইউএস গাইডেন্সের অধীনে বাইফার্কেশন এনজিওপ্লাস্টিও করা হয়। পাশাপাশি উচ্চ-ঝুঁকিপূর্ণ সাবসেটের গুরুতর অ্যাওর্টিক স্টেনোসিসের জন্য আমরা ট্রান্সক্যাথেটার অ্যাওর্টিক ভালভ ইমপ্লান্টেশন (টিএভিআই) সঞ্চালনেও তার অবদান রয়েছে। হসপিটালে বেলুন মিট্রাল, পালমোনারি, অর্টিক ভালভুলোপ্লাস্টি খুবই নিয়মিত কাজ। এছাড়া তিনি গুরুতর বাম ভেন্ট্রিকুলার ডিসফাংশন রোগীদের জন্য সিআরটি, আইসিডি সহ পেসমেকার ইমপ্লান্টেশনও করেছেন।

শুধুমাত্র কার্ডিওলজি নয় বরং স্বাস্থ্যসেবার প্রায় সকল ক্ষেত্রেই অত্যাধুনিক সরঞ্জাম এবং প্রশিক্ষিত কর্মীদের প্রবর্তনের সাথে মানসম্পন্ন স্বাস্থ্যসেবা নিশ্চিতে ইয়াশোদা হসপিটালস সর্বদাই নিয়োজিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন