বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সহিংসতার ঝুঁকিতে লেবাননের ১৮ লাখ শিশু: জাতিসংঘ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ৪:৪৮ পিএম

লেবাননের প্রতি দুই শিশুর মধ্যে একজন শারীরিক, মানসিক কিংবা যৌন সহিংসতার গুরুতর ঝুঁকির মধ্যে রয়েছে। পরিবারগুলো দেশের ভয়াবহ সংকট মোকাবেলা করায় এমন পরিস্থিতিতে পড়েছে শিশুরা। জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) নতুন একটি প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

‘ভায়োলেন্স বিগিনিং : চিলড্রেন গ্রোয়িং আপ ইন লেবাননস ক্রাইসিস’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ১৮ লাখ শিশু (৮০ শতাংশেরও বেশি) এখন বহুমাত্রিক দারিদ্র্যের সম্মুখীন হয়েছে। ২০১৯ সালেও এ সংখ্যা প্রায় ৯ লাখ ছিল। এ অবস্থায় তারা বাধ্যতামূলক শিশু শ্রম ও বাল্যবিবাহের মতো নির্যাতনে বাধ্য হওয়ার ঝুঁকিতে পড়েছে। পরিবারকে সহায়তা করতে শিশুরা এমন পথ বেছে নিতে বাধ্য হচ্ছে।

শিশুদের বিরুদ্ধে সহিংসতাবিষয়ক মহাসচিবের বিশেষ প্রতিনিধি ড. নাজাত মাল্লা মজিদ বলেন, লেবাননের সংকট লক্ষাধিক শিশুর বর্তমান ও ভবিষ্যেক হুমকির মুখে ফেলেছে। জাতীয় আর্থিক ও রাজনৈতিক অস্থিরতা, কভিড-১৯ মহামারী এবং ২০২০ সালের আগস্টে বৈরুত বন্দর বিস্ফোরণে বহুমুখী সংকেট পড়েছে লেবানন।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউনিসেফ ও অংশীদারদের পরিচালিত সমীক্ষা অনুযায়ী ২০২০ সালের অক্টোবর থেকে ২০২১ সালের অক্টোবরের মধ্যে শিশু নির্যাতন ও শোষণের ঘটনাগুলো ৪৪ শতাংশ বেড়েছে। এসব ঘটনা ৩ হাজার ৯১৩টি থেকে বেড়ে ৫ হাজার ৬২১টিতে উন্নীত হয়েছে। ড. নাজাত মাল্লা মজিদ বলেন, শিশুদের সুরক্ষা, বিকাশ ও সুস্থতার জন্য বিনিয়োগ অপেক্ষা করতে পারে না। একটি অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ, ন্যায্য ও স্থিতিস্থাপক সমাজ গড়ে তোলার জন্য শিশুদের নিরাপদ রাখা অপরিহার্য। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন