শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জার্মানিকে ইঁটের বদলে পাটকেল রাশিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২১, ৩:১৯ পিএম

মস্কো থেকে জার্মানির দুই কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া। এর আগে বার্লিন একই কাজ করেছিল।

দ্রুত মস্কো ছেড়ে চলে যেতে হবে দুই জার্মান কূটনীতিককে। জার্মান রাষ্ট্রদূতকে ফোন করে এ কথা জানিয়ে দিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। যা নিয়ে দুই দেশের মধ্যে নতুন করে টানাপড়েন শুরু হয়েছে।

২০১৯ সালে বার্লিনে এক সাবেক চেচেন কম্যান্ডার খুন হন। সম্প্রতি সেই মামলার রায় দিয়েছে বার্লিনের আদালত। দোষী সাব্যস্ত হয়েছে এক রাশিয়ার নাগরিক। জার্মানির অভিযোগ, রাশিয়ার গোয়েন্দা বিভাগ এবং দূতাবাসের দুই কূটনীতিকের মদতে ওই খুন হয়েছিল।

এরপরেই গত সপ্তাহে দুই রাশিয়ার রাষ্ট্রদূতের বিরুদ্ধে পার্সোনা নন গ্রাটা বা বহিষ্কারের সিদ্ধান্ত জানিয়ে দেয় জার্মানি। অর্থাৎ, তারা আর বার্লিনে থাকতে পারবেন না। জার্মানির এই পদক্ষেপ ভালো চোখে দেখেনি রাশিয়া। ঘটনার পরেই তারা জানিয়ে দেয়, সম্পূর্ণ মিথ্যা অভিযোগে এ কাজ করছে জার্মানি। এর ফলে দুই দেশের সম্পর্ক খারাপ হবে বলে তারা হুঁশিয়ারি দেয়।

সোমবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, জার্মানির দূতাবাসে ফোন করে রাষ্ট্রদূতকে জানিয়ে দেয়া হয়েছে, জার্মানিরও দুই কূটনীতিককে রাশিয়া বহিষ্কার করছে। জার্মানির আচরণের কারণেই এ কাজ করা হচ্ছে বলে তিনি জানান।

স্বাভাবিকভাবেই রাশিয়ার এই পদক্ষেপের কড়া নিন্দা করেছে জার্মানি। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, রাশিয়ার সঙ্গে জার্মানির সম্পর্কের এমনিতেই অবনতি হয়েছে। এই ঘটনা সেই সম্পর্ক আরো খারাপ করবে। রাশিয়া যেন তা বিবেচনায় রাখে।

রাশিয়া অবশ্য জানায়নি যে, দুই জার্মান কূটনীতিককে কবে দেশে ফিরে যেতে হবে। অর্থাৎ, নির্দিষ্ট কোনো সময়সীমা দেয়া হয়নি। সূত্র: ডিপিএ, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন