বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিলারির পরিকল্পনা বাস্তবায়ন হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : ট্রাম্প

প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের সিরিয়া বিষয়ক পররাষ্ট্রনীতির পরিকল্পনা বাস্তবায়ন হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে। ফ্লোরিডার মিয়ামিতে অবস্থিত ট্রাম্প ন্যাশনাল ডোরাল গলফ রিসোর্টে ব্রিটিশ বার্তাসংস্থার সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। সাক্ষাৎকারে ট্রাম্প নিজ দলের নেতাদেরও সমালোচনা করেন। তিনি বলেন, যদি আমাদের পার্টির ঐক্য সুদৃঢ় হতো তাহলে হিলারির কাছে হারার প্রশ্নই আসতো না। ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের উচিত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা বাদ দিয়ে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) নির্মূলের দিকে লক্ষ্য স্থির করা। হিলারির সমালোচনা করে তিনি বলেন, তিনি সিরিয়ায় নো-ফ্লাই জোনের প্রস্তাব দিচ্ছেন। আর তা রুশ যুদ্ধবিমানের সঙ্গে সংঘর্ষের কারণ হয়ে উঠতে পারে। ট্রাম্প আরও বলেন, যদি আমরা হিলারির কথা শুনি তাহলে আমরা সিরিয়া প্রশ্নে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করতে যাচ্ছি।
হিলারিকে লক্ষ্য করে ট্রাম্প বলেন, আপনি সেখানে কেবল সিরিয়ার বিরুদ্ধে লড়ছেন না, আপনি লড়ছেন সিরিয়া, রাশিয়া এবং ইরানের বিরুদ্ধে। রাশিয়া একটি পারমাণবিক শক্তি-সমৃদ্ধ দেশ উল্লেখ করে তিনি বলেন, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে কথা বলারও মুখ নেই হিলারির। তিনি ওই ব্যক্তির (পুতিন) সম্পর্কে যেসব কথা বলেছেন, তারপর তার সঙ্গে আলোচনা করবেন কি করে। এর বিপরীতে হিলারি শিবিরের দাবি ট্রাম্প মার্কিন নাগরিকদের ভয় দেখাচ্ছেন।
অপর খবরে বলা হয়, আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট জালিয়াতি করা হবে। এবার নতুন করে এমন অভিযোগ তুললেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, গণমাধ্যম পরিচালিত প্রাক-নির্বাচনী জনমত জরিপগুলোতে জালিয়াতি করা হচ্ছে। দেশটির স্থানীয় সময় গত সোমবার তিনি অভিযোগ করেন, ডেমোক্রেটিক পার্টি মিথ্যা জরিপের ফল প্রচারের মাধ্যমে আমার হোয়াইট হাউসে যাওয়ার পথ রুদ্ধ করতে চাইছে। তারপরও নির্বাচনে আমি বিজয়ী হবোই। গত সোমবার সকালে এক টুইটবার্তায় তিনি লিখেছেন, ফোনকলের মাধ্যমে পরিচালিত জরিপের ফল নিয়ে বড় বড় সংবাদের আসল উদ্দেশ্য ট্রাম্পকে দমন করা। হিলারিকে বিজয়ী করতে মিডিয়া এখন এক সারিতে। কিন্তু ট্রাম্পই জিতবে। আমরাই জিততে যাচ্ছি। কিন্তু প্রেসগুলো তা নিয়ে কোনো প্রতিবেদন প্রকাশ করতে চাইছে না। এছাড়া গত সোমবার সকালে নর্থ ক্যারোলিনাভিত্তিক রক্ষণশীল রেডিও অনুষ্ঠান দি চ্যাড অ্যাডামস শোতে এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, বিতর্কের সময় যখন জরিপ করা হয়েছিল, তখন ডেমোক্রেটিক পার্টির সমর্থকদের পক্ষে পক্ষপাতিত্ব করা হতো। এ পর্যন্ত যতগুলো নিরপেক্ষ জরিপ হয়েছে, তার সবগুলোতেই আমরা জিতেছি। কিন্তু শুধু ডেমোক্রেটদের নিয়ে যা হয়েছে, সেগুলোতেই ভিন্ন চিত্র উঠে এসেছে। ট্রাম্প আরো অভিযোগ করেন, বিতর্কের সময় যে জরিপগুলো হয়, তাতে অংশগ্রহণকারীর প্রায় সবাই ছিল ডেমোক্রেট সমর্থক এবং সিএনএনের দর্শক। তারাই হিলারিকে বিজয়ী করেছে। আমার মনে হয়, আমি বেশ ভালোই করেছি। বিতর্কে খুব সহজেই আমি জিতে গেছি। হিলারি অনেক আজেবাজে কথা বলেছেন, যা অন্য মানুষেরাও খারাপভাবে নিয়েছেন। উল্লেখ্য, বিতর্কের আগের অনেক জরিপে ট্রাম্প হিলারির চেয়ে এগিয়ে ছিলেন। ইনভেস্টর›স বিজনেস ডেইলি বা রাসমুসেনের জরিপে হিলারির চেয়ে ট্রাম্পকে তখন সামান্য এগিয়ে থাকতে দেখা যায়। তবে সেগুলোর নিরপেক্ষতা নিয়ে কখনো কোনো কথা বলেননি তিনি। কিন্তু গত কয়েক মাস ধরে নির্বাচনে সম্ভাব্য কারচুপির অভিযোগের ধারাবাহিকতায় এবার জরিপেও জালিয়াতি হচ্ছে বলে অভিযোগ করলেন এই রিপাবলিকান নেতা। ট্রাম্প দাবি করেন, রিপাবলিকানদের ভোট চাপা দিতেই জরিপ জালিয়াতির কৌশল নিয়েছে ডেমোক্রেটরা। ফ্লোরিডায় কৃষকদের উদ্দেশে দেয়া এক ভাষণে ট্রাম্প আরো বলেন, আমার প্রতি সমর্থন কমে গেছে এবং ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন এগিয়ে আছেনÑ এটা দেখাতে ডেমোক্রেটরা জরিপ তৈরি করছে। বিবিসি, সিএনএন, ইয়াহু নিউজ, দ্য টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন