সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্ব জনসংখ্যা নিয়ন্ত্রণ দিবস আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

আজ বিশ্ব জনসংখ্যা নিয়ন্ত্রণ দিবস। বিভিন্ন কার্যক্রমের মধ্যে দিয়ে পালন করা হচ্ছে দিবসটি। জনসংখ্যা বৃদ্ধি রীতিমতো ভয়াবহ আকার ধারণ করছে বিশ্বের কোনও কোনও দেশে। প্রতিনিয়ত ভয়াবহ ধারণ করছে জনসংখ্যা বৃদ্ধি, অন্যদিকে কোথাও কোথাও আবার সমস্যা হিসাবে দেখা দিচ্ছে জনসংখ্যা হ্রাস পাওয়াটাই। তার মধ্যে দিয়েই পালিত হচ্ছে ‘বিশ্ব জনসংখ্যা নিয়ন্ত্রণ দিবস’।

আমাদের দেশে জনসংখ্যা নিয়ন্ত্রণে পরিবার পরিকল্পনা কার্যক্রম শুরু হয় স্বাধীনতার পূর্ব থেকেই। প্রথমে বেসরকারি পর্যায়ে এই কার্যক্রম শুরু হলেও পরবর্তীতে তা সরকারের নিয়ন্ত্রণে নেয়া হয়। এক পর্যায়ে এই কার্যক্রমে বেশ সফলতা আসে। কিন্তু সাম্প্রতিককালেও এই কার্যক্রম চলছে। তবে বেশিরভাগ মানুষের মধ্যে এই ব্যাপারে সচেতনতা নেই বললেই চলে। অনেক ক্ষেত্রে শিক্ষিত-সচেতন দম্পতিও অধিক সন্তান নিচ্ছেন।
পরিসংখ্যান বলছে, বাংলাদেশে প্রতি মিনিটে জনসংখ্যা বাড়ছে চার জন। পৃথিবীর মোট জনসংখ্যা ৬০ দশমিক সাত শতাংশ বসবাস করে শুধু এশিয়া মহাদেশে। এক লাখ ৪৭ হাজার পাঁচশ ৭০ বর্গকিলোমিটার আয়তনের এই বাংলাদেশে প্রায় ১৮ কোটি মানুষের বসবাস। ১৯৬১ সালে যেখানে জনসংখ্যা ছিলো তিন কোটির ওপরে সেই জনসংখ্যা এখন বেড়েছে পাঁচ গুণের বেশি। বিশেষজ্ঞরা বলছেন, এই ধারা অব্যাহত থাকলে জনসংখ্যা ২০ কোটিতে পৌঁছাবে কয়েক বছরের মধ্যেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন