মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিজের সাক্ষাতকারেই ফেঁসে যেতে পারেন প্রিন্স অ্যান্ড্রু

যৌন নিপীড়নের মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

আমি প্রিন্স অ্যান্ড্রুর সাথে বাকিংহাম প্যালেসের একটি বলরুমে বসেছিলাম এবং এমন প্রশ্ন তুলেছিলাম যা জিজ্ঞাসা করা প্রায় অতিবাস্তব বলে মনে হয়েছিল। প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে করা যৌন নিপীড়নের মামলার বিষয়ে এই মন্তব্য করেছেন ২০১৯ সালে তার সাক্ষাতকার নেয়া এমিলি মেইটলিস।

বর্তমানে নিউইয়র্কের একজন বিচারক প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে করা ভার্জিনিয়া জিওফ্রের করা দেওয়ানি মামলা চালানোর অনুমতি দেবেন কিনা তা সিদ্ধান্ত নিচ্ছেন। জেফরি এপস্টাইন দ্বারা পাচারের শিকার হয়েছিলেন জিওফ্রে। তিনি দাবি করেছেন যে, প্রিন্স অ্যান্ড্রু ১৭ বছর বয়সে তাকে যৌন নিপীড়ন করেছিলেন। অর্থাৎ, মার্কিন আইনের অধীনে সে সময় তিনি ছিলেন একজন নাবালিকা। তবে অ্যান্ড্রু এই অভিযোগ অস্বীকার করেছেন।

মঙ্গলবার টেলিকনফারেন্সের মাধ্যমে একটি শুনানিতে, প্রিন্স অ্যান্ড্রুর আইনজীবী যুক্তি দিয়েছিলেন - ভার্জিনিয়া জিওফ্রে এবং জেফরি এপস্টেইনের মধ্যে - ২০০৯ সালে একটি মীমাংসা হয়েছিলো। ফলে প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে মামলা নেয়ার কোন যুক্তি নেই। তবে জিওফ্রের আইনজীবীরা যুক্তি দিয়েছিলেন যে, যুবরাজের বিরুদ্ধে অভিযোগগুলি ২০০৯ সালের চুক্তিতে অন্তর্ভুক্ত ছিল না। মামলার বিচারক এ বিষয়ে ‘বেশ শীঘ্রই’ সিদ্ধান্ত দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

এমিলি মেইটলিস বলেন, ‘২০১৯ সালে নিউজনাইটে প্রিন্স অ্যান্ড্রু যে উত্তরগুলি দিয়েছিলেন এবং সেদিন আমার কাছে তার বাকি সাক্ষ্যগুলি এই যুগান্তকারী আইনি মামলার একটি গুরুত্বপূর্ণ অংশ তৈরি করে।’ তিনি বলেন, প্রিন্স অ্যান্ড্রু সেদিন নিউজনাইটে এসেছিলেন কারণ তিনি তার নাম পরিষ্কার করতে চেয়েছিলেন। তিনি বিশ্বাস করতেন যে তার সম্পর্কে এমন কিছু বলা হয়েছে যা তিনি অস্বীকার করতে পারেন। এবং তিনি তার প্রতিরক্ষা প্রস্তুত ছিলেন।

এমিলি জানান, প্রিন্স আমাকে ক্যামেরায় যে উত্তরগুলি দিয়েছেন তা ছিল বিস্ময়কর। কিন্তু অদ্ভুতভাবে, আমি এটিই প্রত্যাশা করেছিলাম। তিনি আগে যা বলতে চেয়েছিলেন আমরা তার মাধ্যমে কথা বলেছিলাম, তাই সেদিন আমার কাজের অংশ ছিল কেবল তাকে কথা বলতে দেওয়া। তাকে বিশ্বের কাছে তার ঘটনাগুলির নিজস্ব সংস্করণ ব্যাখ্যা করতে দিন। সাক্ষাতকারটি নেয়ার আগের দিনগুলিতে আমরা ডিউক অব ইয়র্ক প্রিন্স অ্যান্ড্রুর সাথে দেখা করেছি। আমাদেরকে বাকিংহাম প্যালেসের কেন্দ্রস্থলে আমন্ত্রণ জানানো হয়েছিল।

এমিলি বলেন, আমরা তাকে তার অবস্থান ব্যাখ্যা করতে বলেছিলাম যে রাতে মিসেস জিওফ্রে অভিযোগ করেছিলেন যে, তিনি লন্ডনের নাইটক্লাবে তার সাথে নাচ করেছিলেন। তিনি তার অফিস তারিখ চেক করেছিল, এবং আমাদের বলেছিলেন যে, এটি সত্যি নয়। কারণ, সেদিন সন্ধ্যায় একটি তিনি বাচ্চাদের জন্মদিনের পার্টিতে যোগ দিয়েছিলেন। ‘প্রিন্স তার যুক্তি প্রস্তুত করে রেখেছিরেন। তিনি সাক্ষাৎকারে সেটি জানাতে চেয়েছিলেন। অবশ্যই, একটি বাচ্চাদের জন্মদিনের পার্টি এবং একটি ক্লাবে গভীর রাতে অবস্থান কালানুক্রমিকভাবে বেমানান নয়: উভয়ই করা সম্ভব। কিন্তু সাক্ষাতকারের বিষয়টি তাকে ধরার জন্য ছিল না। এর উদ্দেশ্য ছিল শুধুমাত্র প্রিন্স অ্যান্ড্রুর বক্তব্য রেকর্ড করে রাখা। তিনি কিছু কথা এবং উপাখ্যান, বিশদ বিবরণ এবং বর্ণনা দিয়েছেন এবং আমরা এটি শুনতে প্রস্তুত ছিলাম।’

এমিলি জানান, আমাদের খুব, খুব নিশ্চিত হতে হয়েছিল - উত্তরগুলি নয় - তবে আমাদের খুঁজে বের করার জন্য প্রয়োজনীয় জিনিসগুলি সম্পর্কে। ভার্জিনিয়া জিওফ্রে অভিযোগ করেছেন যে তিনি লন্ডনের সেই ক্লাবে প্রিন্স অ্যান্ড্রুর সাথে ডিনার করেছিলেন এবং নাচ করেছিলেন। এবং এর পরে তাকে ঘিসলাইন ম্যাক্সওয়েলের বাড়িতে নিয়ে যেয়ে তার সাথে যৌন সম্পর্ক স্থাপন করা হয়েছিল।

তিনি আরও জানান, প্রিন্স বলতে চলেছেন তার অনেক কিছুর জন্য আমি ইতিমধ্যেই প্রস্তুত ছিলাম - যদিও তিনি যেভাবে এটি বলেছেন তা কখনই সঠিক নয়। কিন্তু আমি যেভাবে করেছি সেইভাবে আমাকে সেই প্রশ্নগুলি জিজ্ঞাসা করতে হয়েছিল - শুনতে এবং সেই উত্তরগুলি রেকর্ড করে রাখতে হয়েছিল। তার সেই বক্তব্য আমরা শুনানীতে তুলে ধরব। যা তার বিরুদ্ধে যেতে পারে। সূত্র : বিবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন