শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্পর্শে রঙ বদলাবে

বিএমডব্লিউ’র নতুন গাড়ি উন্মোচন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১১:৫৬ পিএম | আপডেট : ১১:১৭ এএম, ৭ জানুয়ারি, ২০২২


বিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডবিøউ একটি বহুরূপি গাড়ি উন্মোচন করেছে যা রঙ পরিবর্তন করে। বর্তমানে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের যানবাহনগুলোকে অত্যাধুনিক প্রযুক্তির সাথে সমন্বয় করার চেষ্টা করছে। এই গাড়িটি হচ্ছে তার সর্বশেষ উদাহারণ।

জার্মানির এই প্রতিষ্ঠান জানিয়েছে যে, এটি ‘গাড়ির শরীরকে প্রাণবন্ত করে তুলেছে’ তার অল-ইলেকট্রিক ‘আইএক্স এসইউভি’ মডেলের জন্য বিশেষভাবে উন্নত বডি র‌্যাপ দিয়ে, যা অ্যামাজন-এর কিন্ডল ই-রিডারের মতো একই প্রযুক্তি ব্যবহার করে। একটি বোতামের স্পর্শে, একজন চালক গাড়ির বাইরের শেড পরিবর্তন করতে পারেন। এটি রঙটিকে কালো এবং সাদা বা এমনকি হালকা এবং গাঢ় স্ট্রাইপের মধ্যে পরিবর্তন করতে দেয় এবং মোড়কের শেলে ইলেকট্রনিক কালি সক্রিয় করে। ‘আপনি কী পরতে চান, আপনার সোশ্যাল মিডিয়া স্ট্যাটাস কী তা আপনি সিদ্ধান্ত নিন - এবং আপনার গাড়িটি কেমন হবে তা আপনি সিদ্ধান্ত নিতে পারেন,’ বিএমডবিøউ-এর এই গাড়ির প্রজেক্ট লিড স্টেলা ক্লার্ক বলেছেন, ‘প্রযুক্তিটি গাড়িটিকে ফ্ল্যাশ করে গাড়িটি সনাক্ত করতে বা গাড়ির ব্যাটারির ক্ষমতা বাহ্যিকভাবে প্রদর্শন করতে ব্যবহার করা যেতে পারে।’

বিএমডবিøউ-এর মতে, মাইক্রোক্যাপসুলগুলিতে একটি বৈদ্যুতিক চার্জ প্রয়োগ করে প্রভাব তৈরি করা হয় - যেটিতে সাদা এবং কালো রঙ্গকের কণা থাকে। এটি মোড়ানো একটি তরলের মধ্যে স্থগিত থাকে। এটি নেতিবাচক বা ধনাত্মক চার্জ প্রয়োগ করা হয়েছে কিনা তার উপর নির্ভর করে রঙ পরিবর্তন করে, যার ফলে মাইক্রোক্যাপসুলের পৃষ্ঠে সাদা বা কালো রঙ্গকগুলো সক্রিয় করা হয়।

এই কনসেপ্ট কার, যা সর্বজনীন বিক্রয়ের জন্য উপলব্ধ নয়, লাস ভেগাসের বার্ষিক কনজিউমার ইলেকট্রনিক্স শো (সিএসই) এ উন্মোচন করা হয়েছিল, যেখানে স্বয়ংচালিত সংস্থাগুলো মোবাইল ফোন, গ্যাজেট এবং টিভি স্ক্রিন নির্মাতাদের পাশাপাশি তাদের পণ্যের বিজ্ঞাপন দেয়। সূত্র : দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Syed Kamrul Hasan Azad ৭ জানুয়ারি, ২০২২, ৭:১৪ এএম says : 0
বাংলাদেশে তো এমন গাড়ীর অভাব নাই! তবে টাকাটাকি একটু জোরে না করলে রং পাল্টায় না
Total Reply(0)
Rubel Mahmud ৭ জানুয়ারি, ২০২২, ৭:১৫ এএম says : 0
Good report
Total Reply(0)
Kafi Akond ৭ জানুয়ারি, ২০২২, ৭:১৭ এএম says : 0
Amader tk nei, tai khabar niye luv nei
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন