শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

সুদানে নিহত সাত
সুদানে এখন সেনাবিরোধী বিক্ষোভ দেখাচ্ছেন সাধারণ মানুষ। সেই বিক্ষোভ বন্ধ করতে গুলি চালিয়েছে নিরাপত্তা বাহিনী। এতে ৭ জন নিহত হয়েছে। সুদানে সেনাশাসন চলছে। তারপর শুরু হয়েছে বিক্ষোভ গণতন্ত্র ফেরানোর দাবিতে। সেই বিক্ষোভের জেরে আব্দাল্লা হ্যামডককে আবার প্রধানমন্ত্রী করে সেনা। হ্যামডক গত ৩ জানুয়ারি ইস্তফা দিয়েছেন। তিনি জানিয়েছিলেন, সেনা ও সরকারের মধ্যে বিরোধ লেগে আছে। রাজনৈতিক দলগুলি এক হতে পারছে না। তিনি চেষ্টা করেও কিছু করতে পারছেন না। তাই ইস্তফা দিচ্ছেন। সেনাবিরোধী এই বিক্ষোভে শামিল হয়েছেন নারী ও শিশুরা। জাতীয় পতাকা হাতে নিয়ে বিক্ষোভ চলছে। ডয়চে ভেলে।


ইয়েমেনে নিহত ১৪
ইয়েমেনে ভয়াবহ বিমান হামলা চালিয়েছে সউদী আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। ১৮ জানুয়ারি মঙ্গলবার ভোরে রাজধানী সানায় চালানো এ বিমান হামলায় অন্তত ১৪ জন নিহতের খবর পাওয়া গেছে। প্রতিবেদনে বলা হয়, নিহতদের সবাই একই ভবনের বাসিন্দা। সউদী আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে সানায় হুতি বিদ্রোহীদের ঘাঁটিসহ বিভিন্ন অবস্থানে সউদী সামরিক জোটের বিমান হামলার খবর নিশ্চিত করা হয়েছে। রাজধানী সানায় অন্যান্য লক্ষ্যবস্তুর পাশাপাশি সাবেক একজন সামরিক কর্মকর্তার বাড়িকেও হামলার লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়। এতে ওই সামরিক কর্মকর্তা, তার স্ত্রী, তাদের ২৫ বছর বয়সী সন্তানসহ পরিবারের আরও একাধিক সদস্য নিহত হয়। রয়টার্স।


ঘৃণা ছড়ানোয়
ঘৃণাবাদী বক্তব্য দেয়ায় ফ্রান্সের উগ্র ডানপন্থী প্রেসিডেন্ট প্রার্থী এরিক জেমোরকে দশ হাজার ইউরো জরিমানা করেছে প্যারিসের একটি আদালত। সংবাদমাধ্যম জানিয়েছে, মামলার সূত্রপাত এক টিভি অনুষ্ঠান থেকে। সেখানে নিঃসঙ্গ অভিবাসী শিশুদের ‘চোর’, ‘ধর্ষক’ এবং ‘খুনি’ আখ্যা দেন এই প্রেসিডেন্ট প্রার্থী। এক সময়ের স¤প্রচারকর্মী এরিক জেমোর ইসলাম এবং অভিবাসী বিরোধী মতের জন্য পরিচিত। তার আইনজীবী জানিয়েছেন, আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করবেন তারা। রায়ের প্রতিক্রিয়ায় এক পোস্টে এরিক জেরোম অভিযোগ করেন তার বাকস্বাধীনতা সীমিত করা হয়েছে। তিনি বলেন, ‘মতাদর্শকে আদালতের বাইরে রাখতে পদক্ষেপ নেওয়া জরুরি।’ বিবিসি।


আফগানিস্তানে নিহত ২৬
আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে সোমবার ভ‚মিকম্পে ২৬ জনের মৃত্যু হয়েছে। আরও অনেকেই হতাহত বলে জানা গেছে। ভ‚মিকম্পে অনেক ঘরবাড়িও ধ্বংস হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। খবরে বলা হয়েছে, প্রথম ভ‚মিকম্পের ২ ঘণ্টা পর ৪.৯ মাত্রার আরও একটি ভ‚মিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৩। এএফপির খবরে বলা হয়, দেশটির পশ্চিমাঞ্চলের বাদগিস প্রদেশের মুখপাত্র বাজ মোহাম্মদ সারওয়ারি বলেন, ভ‚মিকম্পের সময় প্রদেশের ক্বাদিস জেলায় ভবনের ছাদ ধসে হতাহতের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে ৫ নারী ও ৪ শিশু রয়েছে। আল-জাজিরা, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন