মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

লাইফস্টাইল

ওজন ঠিক রাখতে যা করবেন?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১০:২৩ এএম

হঠাৎ ওজন কমে গেলেও নানা ঝুঁকি থাকতে পারে। ওজন কমে যাওয়াও হতে পারে বিপদের লক্ষণ।

এ ব্যাপারে বারডেম জেনারেল হাসপাতালের ডায়াবেটিস ও হরমোন বিভাগের সহকারী অধ্যাপক ডা. ফারিয়া আফসানা জানিয়েছেন বিস্তারিত তথ্য।

ডায়াবেটিস অনিয়ন্ত্রিত থাকার কারণে কি ওজন কমে যাচ্ছে? না-কি অন্য কোনো হরমোনের সমস্যা আছে? না-কি অন্য অসুস্থতা আছে যেটার জন্য ওজন কমে যাচ্ছে?

অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ওজন কমে গেলে সেটার কারণটা বের করতে হবে। সেই মতো চিকিৎসা নিতে হবে।

ওজন কমার সঙ্গে সঙ্গে আমরা একটু মনে করতে পারি, থাইরয়েডের সমস্যায় ওজন কমে যেতে পারে। যেখানে খাওয়াটা ঠিক আছে, খাবার রুচি ঠিক আছে বা কোনো কোনো ক্ষেত্রে বেশি আছে কিন্তু ওজন কমে যাচ্ছে।

সেই ক্ষেত্রে অবশ্যই আপনার অন্য কোনো অসুস্থতা আছে কি-না অবশ্যই পরীক্ষা করে নিতে হবে।

এমন কোনো মেডিসিন আছে যেটা খেলে ওজন বাড়বে? সাধারণত আমরা কোনো ওষুধ দিয়ে কিন্তু ওজন বাড়ানোর চেষ্টা করি না। কী কারণে ওজন কমছে সেটা বের করতে হবে। যদি ডায়াবেটিস অনিয়ন্ত্রিত থাকার কারণে ওজন কমে, তাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসলে ওজন আবার স্বাভাবিকভাবেই আপনার স্বাভাবিক রেঞ্জের মধ্যে চলে আসা উচিত।

সুতরাং কোনো ওষুধ দিয়ে ওজন বাড়ানোর চেষ্টা করা যাবে না। ওজন কমানোর কারণটা বের করবো। যদি কারণটা বের করতে পারি, তাহলে অবশ্যই ওজন আবার স্বাভাবিক অবস্থায় ফেরত আসবে।

ডায়াবেটিস হলে ওজন কমে গেলে পরে ওজন বাড়ে কি? আসলে ডায়াবেটিস হলে ওজন কমে যায় এটা একদিক থেকে সঠিক। ডায়াবেটিসের মাত্রা যখন অনেক বেশি থাকে, তখন ওজন কমতে থাকে। শুধু ওজন কমে যাওয়া নয়, ক্ষুধা বেশি লাগা, পানির পিপাসা বেশি লাগা ও ঘন ঘন প্রস্রাব হওয়া এসব লক্ষণ দেখা যায়।

সুতরাং ডায়াবেটিস যখন আমরা ট্রিটমেন্ট করতে শুরু করি, তখন দেখা যায় রক্তে গ্লুকোজের উচ্চমাত্রাটা কমে আসে তখন আর ওজন কমাটা কিন্তু থাকে না। দ্বিতীয় ধাপে যখন ডায়াবেটিসটা সুনিয়ন্ত্রিত থাকে, তখন ওজন কমে যাচ্ছিল এটা থিতু অবস্থায় থাকে।

খাওয়া-দাওয়া যদি স্বাভাবিক মাত্রায় থাকে, কিছুটা ওজন আবারও এমনিতেই চলে আসে। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা দেখে থাকি যে, টাইপ-টু ডায়াবেটিস রোগীদের ওজনাধিক্য থাকে। তাদের ক্ষেত্রে আমার খুব বেশি ওজন বাড়ানোর চেষ্টা করি না। কারণ ওজন বাড়লে, ডায়াবেটিস নিয়ন্ত্রণ অনেক সময় কঠিন হয়ে যায়।

আপনার ডায়াবেটিসটা নিয়ন্ত্রণ হওয়ার পরে আপনার খাওয়া-দাওয়াটা যদি নিয়ন্ত্রণে থাকে এবং একটা নির্দিষ্ট মাত্রায় যদি আপনি খান, একটা ব্যালেন্স ডায়েট মেনে চলেন, তাহলে ওজন স্বাভাবিক হয়ে আসার কথা। সেখানে আমরা ডায়াবেটিক রোগীদের জন্য বিভিন্ন রকম ডায়েট চার্ট তৈরি করে থাকি।

যাদের ওজন বেশি তাদেরকে ওজন কমানোর জন্য, যাদের ওজন স্বাভাবিক তাদের ওজন মেইনটেইন করার জন্য এবং যাদের ওজন যেমন আপনার ওজন কম আছে তাদেরকে ওজনটা একটু বাড়ানোর জন্য কিন্তু আমরা প্রোটিন এই জাতীয় খাবারগুলো একটু বেশি দিয়ে থাকি। সুতরাং ডায়াবেটিস হলে ওজন কমে গেলেও ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে আবার ওজন স্বাভাবিক আসা সম্ভব।

সূত্র: ডক্টরস টিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন