শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অরুণাচলের নিখোঁজ যুবককে ফিরিয়ে দিল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ৫:৩৮ পিএম

ঘরে ফিরলেন মিরাম তারোঁ। অরুণাচল প্রদেশের এই নিখোঁজ যুবককে ঘিরে গত কয়েক দিনে উঠে এসেছে নানান খবর। ভারতের কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু আগেই জানিয়েছিলেন যে, ওই যুবককে উদ্ধার করেছে চিনের পিপলস রিপাবলিক আর্মি (পিএলএ)। তবে খারাপ আবহাওয়ার কারণে তাকে ফিরিয়ে দিতে পারছে না চীন। একথা হটলাইনে বেইজিং জানিয়েছিল দিল্লিকে।

এরপরই বৃহস্পতিবার রিজিজু জানিয়েছেন যে, অরুণাচল প্রদেশের ওই যুবক ঘরে ফিরেছেন। এক টুইটবার্তায় তিনি বলেন, ‘চীনের পিএলএ অরুণাচল প্রদেশের তরুণ যুবক শ্রী মিরাম তারোঁকে ভারতীয় সেনার হাতে তুলে দিয়েছে। মেডিক্যাল পরীক্ষা সহ কয়েকটি প্রক্রিয়া বাকি রয়েছে হস্তান্তরের পর্বে।’ এর আগে, কিরেণ রিজিজজু জানিয়েছিলেন যে, চীনের সেনার তরফে সাফ জানানো হয়েছে যে, তারোঁকে ভারতের হাতে তুলে দেয়া হবে বলে স্পষ্ট জানিয়েছে চীন।

তিনি জানিয়েছিলেন যে, কোথায় কবে ওই তরুণকে চীন ভারতের হাতে হস্তান্তরিত করবে তা জানিয়ে দেয়া হবে। এরপরই আজ সুখবর জানিয়ে কিরেণ রিজিজু জানিয়েছেন যে, ভারতের হাতে শেষমেশ ওই অরুণাচল প্রদেশের যুবককে তুলে দেয়া হয়েছে। উল্লেখ্য, লাদাখ পরিস্থিতি ঘিরে যেভাবে ভারত ও চীন দুই দেশের মধ্যে সংঘাতের বাতাবরণ তৈরি হয়েছিল, তারপর এই অরুণচল প্রদেশের এই তরুণের ঘরে ফেরা নিয়ে বহু জল্পনা তৈরি হয়েছিল।

উল্লেখ্য, গত ১৮ জানুয়ারি থেকে মিরাম তারোঁ ছিলেন নিখোঁজ। তার হারিয়ে যাওয়ার খবর প্রথমে সামনে আনেন বিজেপি সাংসদ তাপির গাও। এদিকে শোনা যাচ্ছিল, এলাকায় ঘুরে বেড়াতে গিয়ে মিরাম সীমান্ত পার করে চীনের অভ্যন্তরে চলে যায়। তবে বিজেপি সাংসদের দাবি ছিল, জোর করে চীনের সেনা মিরামকে ধরে নিয়ে গিয়েছে। মিরামের পরিবরেরও তাইই দাবি ছিল।

তবে কেন্দ্রীয় মন্তিরী কিরেণ রিজিজু জানিয়েছেন, চীনের ভূভাগে মিরামকে উদ্ধার করে চীনের সেনা। তারপরই তারা হটলাইনে যোগাযোগ করে মিরামকে ফিরিয়ে দেয়ার বার্তা দেয়। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন