শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইতিহাসের প্রথম নারী প্রেসিডেন্ট পেল হন্ডুরাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ১১:৩৬ এএম

হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে স্থানীয় সময় বৃহস্পতিবার শপথ নিয়েছেন জিওমারা কাস্ত্রো। রাজধানী তেগুসিগাল্পার জাতীয় স্টেডিয়ামে হাজার হাজার মানুষ হাতে পতাকা নিয়ে শপথ অনুষ্ঠানের সাক্ষী হন।

সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা জানিয়েছে, প্রেসিডেন্ট হিসেবে যাত্রা শুরু করা ক্যাস্ত্রো শিগগিরই একাধিক চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছেন। এসব চ্যালেঞ্জের মধ্যে রয়েছে- বেকারত্বের উচ্চ হার, চলমান সহিংসতা, দুর্নীতি এবং সমস্যায় জর্জরিত শিক্ষা ব্যবস্থা ও স্বাস্থ্যসেবা। এর পাশাপাশি হন্ডুরানদের জীবন মান আরও উন্নত করতে যুক্তরাষ্ট্রের চাপও রয়েছে। মেক্সিকো হয়ে উত্তরে দীর্ঘ স্থলভূমির পথে হন্ডুরাসবাসীদের যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়ার ইচ্ছা রোধ করতে এমন চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র।

মধ্য আমেরিকার দেশ হন্ডুরাস, গুয়াতেমালা ও এল সালভাদর থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসনের মূল কারণগুলো সমাধান করতে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে দায়িত্ব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কমলা হ্যারিস ক্যাস্ট্রোর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং ক্যাস্ত্রোর সঙ্গে তাঁর দেখা করার কথা রয়েছে।
ক্যাস্ত্রো বলেছেন, তিনি হন্ডুরাসে দুর্নীতিবিরোধী একটি মিশন স্থাপনের জন্য জাতিসংঘকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানোর পরিকল্পনা করছেন। সূত্র : ভোয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন