বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে আঘাত হানতে যাচ্ছে ভয়াবহ তুষার ঝড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ৭:২৭ পিএম

ভয়াবহ তুষারঝড়ের সাক্ষী হতে চলেছে যুক্তরাষ্ট্রের উত্তর পূর্বাঞ্চল। দেশটির বেশ কয়েকটি অঙ্গরাজ্যে হারিকেনের মত শক্তি নিয়ে ঝড়টি আঘাত হানতে পারে। এতে তীব্র বাতাসের পাশাপাশি প্রচণ্ড তুষারপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া পূর্বাভাসে মার্কিন আবহাওয়া বিভাগ এমনটাই জানিয়েছে।
এরই জেরে শুক্র ও শনিবারের সূচিতে থাকা কয়েক হাজার ফ্লাইট বাতিল ঘোষণা করা হয়েছে।
আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়েছে, শনিবার রাত থেকে ঝড় শুরু হবে। যার গতিবেগ থাকবে ঘণ্টায় ৩৫ মাইল। ঝড় কম করে হলেও তিন ঘণ্টা স্থায়ী হবে। তুষারঝড়ের ফলে রাস্তায় এক থেকে দু ফুট পর্যন্ত বরফ জমতে পারে। ১০টির বেশি অঙ্গরাজ্যে ১ কোটির বেশি মানুষ তুষারঝড়ের প্রভাবে পড়তে পারে। নিউ জার্সি, নিউ ইয়র্কসহ বেশ কয়েকটি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন।
পূর্বাভাসে আরও বলা হয়েছে, ম্যাসাচুসেটসে বাতাসের গতিবেগ থাকবে ৭০ মাইল প্রতিঘণ্টা। নিউ ইয়র্ক, কানেক্টিকাটে তুষারঝড়ের গতিবেগ থাকবে যথাক্রমে ৪৫ মাইল প্রতিঘণ্টা এবং ৫৫ মাইল প্রতিঘণ্টা। পূর্ব পেনসিলভানিয়ায় বাতাসের গতিবেগ থাকবে ৩৫ মাইল প্রতি ঘণ্টা। রাস্তায় বরফ জমতে পারে চার থেকে ১১ ইঞ্চি।
এদিকে, জনজীবনে ঝড়ের মারাত্মক প্রভাব পড়তে পারে বলে সতর্ক করা হয়েছে। দেশটির বন্ধ রাখা হয়েছে সরকারি বেসরকারি অফিসসহ শিক্ষাপ্রতিষ্ঠান। তুষারঝড়ের কারণে বিদ্যুৎবিচ্ছিন্ন থাকতে পারেন কয়েক লাখ মানুষ।
ঝড়ের কারণে ভেঙে পড়তে পারে আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা। জরুরি প্রয়োজন ছাড়া সব ভ্রমণ বাতিল করার পরামর্শ দেয়া হয়েছে নাগরিকদের। সূত্র: সিএনএন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন