বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বেইজিংয়ে শুরু হয়েছে শীতকালীন অলিম্পিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১৩ পিএম

উদ্বেগ, কোভিড সংক্রমণ অন্যদিকে বয়কট বর্জনের ডাক। নানান আলোচনার মধ্য দিয়ে আজ পর্দা উঠেছে ২৪তম শীতকালীন অলিম্পিক ২০২২ এর। এ আসরটি অনুষ্ঠিত হচ্ছে চীনের রাজধানী বেইজিংয়ে। আজ শুক্রবার থেকে শুরু হয়ে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এবারের আসর। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় বেইজিং জাতীয় স্টেডিয়ামে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয় পদক জয়ের এই বিশ্ব লড়াই। উদ্বোধনী অনুষ্ঠানে হাজির হতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে এরইমধ্যে বেইজিং পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।
১৫টি ডিসিপ্লিন ও সাতটি স্পোর্টসে মোট ১০৯টি ইভেন্টে অংশগ্রহণ করছে প্রতিযোগীরা। ৯১টি দেশের ২ হাজার ৮৭১ জন অ্যাথলেট এই আসরে নিজেদের পারফরম্যান্স দেখাবে। যেখানে ১ হাজার ৫৮১ জন পুরুষ ও ১ হাজার ২৯০ জন্য নারী অ্যাথলেট। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা চীনের প্রসিডেন্ট শি জিনপিং-এর। ২০০৮ সালে গ্রীষ্মকালীন অলিম্পিকও হয়েছিল বেইজিংয়ে।
উল্লেখ্য, এর আগে বেইজিং ২০০৮ সালে গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজন করে। এবার শীতকালীন অলিম্পিক আয়োজন করে প্রথম দেশ হিসেবে দুটি অলিম্পিক আয়োজনের অনন্য রেকর্ড গড়তে যাচ্ছে তারা।
২০১৫ সালে মালয়েশিয়ার কুয়ালালামপুরে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ১২৮তম সভায় চীনকে শীতকালীন অলিম্পিক আয়োজনের দায়িত্ব দেয়া হয়। এবারের অলিম্পিকে মোট ১০৯টি ইভেন্টে ২৯০০ অ্যাথলেট অংশ নেবেন।
এদিকে এবার মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে বেইজিং অলিম্পিকে ভারত, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মত বড় দেশগুলো কোনো কূটনীতিককে পাঠায়নি। তবে রাশিয়া, পাকিস্তান ও সৌদির মত চীনের মিত্র দেশগুলোর প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট বেইজিং অলিম্পিকে অংশ নিতে চীনে গেছেন।
শীতকালীন অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন