বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অলিম্পিক আয়োজন করার জন্য চীনকে অভিনন্দন জানালো কিম জন উন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৪৩ পিএম

শীতকালীন অলিম্পিক আয়োজন করার জন্য চীনের প্রেসিডেন্ট সি চিন পিংকে অভিনন্দন জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জন উন। চীনা প্রেসিডেন্টকে পাঠানো এক চিঠিতে তিনি এই আয়োজনকে ‘মহান বিজয়’ বলে উল্লেখ করেছেন।
চিঠিতে কিম লেখেন, বিশ্বব্যাপী স্বাস্থ্যসংকট চলছে। এমন প্রতিকূল পরিস্থিতিতে শীতকালীন অলিম্পিকের সফল উদ্বোধন করতে পারা সমাজতান্ত্রিক চীনের আরেকটি বড় বিজয়। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএর বরাত দিয়ে এমন একটি খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।
আজ শুক্রবার থেকে চীনের বেইজিংয়ে শুরু হয়েছে শীতকালীন অলিম্পিক গেমস। অন্যদিকে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একই দিনে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে আলোচনা করবে। যেখানে গত জানুয়ারিতে রেকর্ডসংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।
এর আগে জানুয়ারিতে এক চিঠিতে উত্তর কোরিয়া বলেছিল, তারা করোনা সংক্রমণের ঝুঁকির কারণে চীনের অলিম্পিক গেমসে অংশ নেবে না। কিন্তু গত বছর টোকিও গ্রীষ্মকালীন অলিম্পিকে দল পাঠাতে ব্যর্থ হওয়ায় উত্তর কোরিয়ার খেলোয়াড়দের এ বছরের শীতকালীন অলিম্পিকে অংশ নেওয়া আটকে দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (ওআইসি)।
আগের চিঠিতে যুক্তরাষ্ট্রের অযাচিত হস্তক্ষেপেরও সমালোচনা করেছিল উত্তর কোরিয়া। এদিকে চীনের উইঘুরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে এই অলিম্পিক বয়কট করেছেন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কূটনীতিকেরা। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন