বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পুতিন-শি বৈঠক অগ্রাহ্য করছে হোয়াইট হাউস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৪০ এএম

চীনা প্রেসিডেন্ট শি চিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যকার আলোচিত বিষয়গুলোকে নাকচ করেছে হোয়াইট হাউস। দুই নেতা শুক্রবার যুক্তরাষ্ট্র বিরোধী একটি কৌশলগত জোটের ঘোষণা দেন। খবর ভয়েস অব আমেরিকা।

এ বিষয়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি সংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদের নিজস্ব সম্পর্ক ও মূল্যবোধের সুরক্ষার ওপর আমাদের নিয়ন্ত্রণ আছে। যেখানে দ্বিমত পোষণ করি সেখানেও আমরা সে সব দেশের সঙ্গে কাজ করার উপায় খুঁজছি।’

ওই বৈঠকে ন্যাটোর সম্প্রসারণ বন্ধ ও পশ্চিমাদের কাছ থেকে নিরাপত্তার নিশ্চয়তা পাওয়ার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের শি সমর্থন করেন। মূলত ইউক্রেনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে রাশিয়ার সম্পর্কে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। একই বৈঠকে তাইওয়ান নিয়ে চীনের অবস্থানের প্রতি সমর্থন জানায় রাশিয়া।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি জানায়, বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক শুরুর কয়েক ঘণ্টা আগে শুক্রবার বিকেলে দুই নেতা বেইজিংয়ের দিয়াওইউতাই রাষ্ট্রীয় অতিথিশালায় মিলিত হন। যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অন্যান্য দেশের কূটনীতিকরা মানবাধিকার লঙ্ঘনের জন্য এই খেলা বর্জন করেছে।

শি ও পুতিন একটি যৌথ বিবৃতি দেন। যেখানে অন্য দেশের ‘অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ’ নিয়ে তাদের অসন্তোষের ওপর জোর দেওয়া হয়। চীন-রাশিয়ার একটি নতুন কৌশলগত ‘বন্ধুত্ব’ ঘোষণা করা হয়েছে যার ‘কোন সীমা নেই’ এবং ‘সহযোগিতার নিষিদ্ধ ক্ষেত্র’ নেই।

ইউক্রেনের সঙ্গে মস্কোর বিরোধ সশস্ত্র সংঘাতে পরিণত হওয়ার হুমকি মুখে চীনের তরফ থেকে সমর্থন এলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন