রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাদাগাস্কারে ঘূর্ণিঝড়ে মৃত্যু বেড়ে ২০

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:০৩ এএম

আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশ মাদাগাস্কারে ঘূর্ণিঝড় বাতসিরাই-র আঘাতে বিপর্যস্ত জনজীবন। এখন পর্যন্ত ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে বহু ঘরবাড়ি ও স্থাপনা। উদ্বাস্তু হয়ে পড়েছেন অন্তত ৫৫ হাজার মানুষ। ভারি বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় পানিবন্দি আরও পাঁচ হাজারের বেশি মানুষ।

জানা গেছে, শনিবার (৫ ফেব্রুয়ারি) রাতে ঘন্টায় ১৬৫ কিলোমিটার বেগে আঘাত হানে ঘূর্ণিঝড় বাতসিরাই। দুই সপ্তাহ পর ভারত মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বাতসিরাই প্রবল বেগে আঘাত হানে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে।

স্থানীয় সময় সোমবার (৭ ফেব্রুয়ারি) দেশটির আবহাওয়া অফিস থেকে আরও ভারি বৃষ্টির শঙ্কার কথা জানিয়ে সতর্ক করা হয়েছে। এর আগে আবহাওয়া অফিস থেকে ঝড়ের পূর্বাভাসে বলা হয়েছিল, আফ্রিকার দক্ষিণাঞ্চলে আঘাত হানা দ্বিতীয় বৃহত্তম ঘূর্ণিঝড় বাতসিরাই, মাদাগাস্কার থেকে বেরিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে এটি থেমে যাবে এবং পার্শ্ববর্তী দেশ মোজাম্বিকের জন্য গুরুতর ঝুঁকি তৈরি করবে না।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বাতসিরাই-র কারণে তিন হাজার বাড়িঘর ও সরকারি ভবন ধ্বংস হয়েছে। মানঞ্জারি ও আশপাশের শহরের অন্তত পাঁচ হাজার সাতশ মানুষ পানিবন্দি। এখনো বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন বেশ কয়েকটি এলাকায়। তারা ক্ষয়ক্ষতি নিরুপণের চেষ্টা চালাচ্ছেন।

এদিকে, সোমবার দেশটির প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোয়েলিনা ঝড়ে বিধ্বস্ত মানঞ্জারি শহর পরিদর্শনে যান। এসময় তিনি ক্ষতিগ্রস্তদের সব ধরনের সহায়তা প্রদানের আশ্বাস দেন।

এর আগে ঘূর্ণিঝড় অ্যানার আঘাতে দেশটিতে ৫৫ জনের মৃত্যু হয়। উদ্বাস্তু হয়ে পড়ে প্রায় দেড় লাখ মানুষ। এছাড়া অ্যানার আঘাতে মোজাম্বিক ও মালউইতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। তিনটি দেশে মোট মৃত্যু হয় ৮৮ জনের।

সূত্র: আল-জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন