বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

লাইফস্টাইল

সহজে তৈরি করুন শুটকির বড়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:০৭ পিএম

শুঁটকির বড়া আর গরম একথালা ভাত, ভোজনরসিক বাঙালির কাছে এ এক লোভনীয় খাবার। গরম গরম শুঁটকির বড়া হলে একথালা গরম ভাত নিমিষেই শেষ করে দেওয়া অনেকের জন্যই কোনো বিষয় নয়। জিভে জল আনা এই পদটি তৈরি করতে পারবেন সহজেই। তবে জন্য রেসিপি জানা থাকা চাই। চলুন জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

চ্যাপা শুটকি- ৫-৬টি

মিষ্টি কুমড়া/লাউ পাতা- ১০টি

শুকনা মরিচ- স্বাদমতো

ধনেপাতা- ৩ টেবিল চামচ

রসুনের কোয়া- ৫টি

পেঁয়াজ কুচি- ১ কাপ

সরিষার তেল- পরিমাণমতো

লবণ- স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

সবগুলো পাতা পরিষ্কার করে একটি পাত্রে নিন। এবার তাতে লবণ দিয়ে রেখে দিন মিনিট দশেক। এরপর দেখবেন পানি বের হয়েছে। এ পর্যায়ে পাতাগুলো চিপে পানি বের করে নিন। এবার পাতাগুলো আরেকবার ধুয়ে অন্য পাত্রে রাখুন।

শুকনা মরিচ ও রসুনের কোয়া তেল ছাড়া ভেজে নিন। এবার শুঁটকিগুলো অল্প আঁচে তেল ছাড়া ভেজে নিতে হবে। ভাজা শুঁটকি, মরিচ ও রসুন ব্লেন্ড করে নিন। পানি মেশাবেন না। মিশ্রণটি একটি বাটিতে নিয়ে তাতে পেঁয়াজ কুঁচি, লবণ ও ধনেপাতা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। একটি করে পাতা নিয়ে পুরোটা খুলে মাঝে শুঁটকি দিয়ে চারপাশ থেকে কোণাগুলো টেনে এনে ভাঁজ করে ঢেকে দিন।

একটি ফ্রাইং প্যানে সামান্য তেল ছড়িয়ে অল্প আঁচে ভাঁজ করা অংশটি নিচে দিয়ে বড়াগুলো ছাড়ুন। এর ফলে ভাঁজ খুলে যাওয়ার ভয় থাকবে না। তেল কোনোভাবেই বেশি দেবেন না, খুব সামান্য তেলে ভাজবেন। মিনিট পাঁচেক পর বড়াগুলো সাবধানে উল্টে দেবেন। চুলার আঁচ আরও কমিয়ে রেখে দিন মিনিট দশেক। এরপর নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার শুঁটকির বড়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন