শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টিটিপি এখনও ৫ হাজার যোদ্ধা নিয়ে সক্রিয়: জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৫৬ পিএম

নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) এখনও আফগানিস্তানে ৩ থেকে ৫ হাজার যোদ্ধা রয়েছে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে জাতিসংঘের পর্যবেক্ষকদের একটি দল। সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাঠানো প্রতিবেদনে আরও সতর্ক করা হয়েছে যে, তালেবান-চালিত আফগানিস্তান আল-কায়েদা এবং মধ্য এশিয়া অঞ্চল এবং এর বাইরেও কিছু সন্ত্রাসী গোষ্ঠীর জন্য নিরাপদ আশ্রয়স্থলে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে।

মার্কিন সরকার এবং জাতিসংঘের বিভিন্ন সংস্থা দীর্ঘদিন ধরে দাবি করে আসছে যে, আফগান জিহাদের শুরু থেকেই আল কায়েদা আফগানিস্তানে সক্রিয় রয়েছে। মার্কিন কর্মকর্তারা আরও বলেছেন যে, আল কায়েদার কার্যকলাপ রোধ করার জনসমক্ষে প্রতিশ্রুতি সত্ত্বেও, আফগানিস্তানের নতুন তালেবান নেতারা তা করছেন না। তবে এই দাবি তালেবান অস্বীকার করে। জাতিসংঘের বিশ্লেষণাত্মক সহায়তা এবং নিষেধাজ্ঞা পর্যবেক্ষণ দলের ২৯ তম প্রতিবেদন দক্ষিণ এশিয়া এবং এর বাইরে সক্রিয় সন্ত্রাসী গোষ্ঠীগুলির একটি বিস্তৃত পরিসর নিয়ে কাজ করে এবং ২০২১ সালের জুন থেকে ডিসেম্বরের মধ্যে ঘটে যাওয়া ঘটনাগুলিকে কভার করে৷

প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, আফগানিস্তানে টিটিপি যোদ্ধাদের পরিবারের সদস্যরা পুনরায় একত্রিত হওয়ার আশ্বাসে পাকিস্তানে পুনর্বাসন করতে চেয়েছিল। কমিটি আল কায়েদা, তালেবান এবং জঙ্গি ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের বিভিন্ন উপদলের মতো বড় জঙ্গি গোষ্ঠীর কার্যকলাপ পর্যবেক্ষণ করে, যা দায়েশ নামেও পরিচিত। এই গোষ্ঠীগুলির উপর জাতিসংঘের বাধ্যতামূলক নিষেধাজ্ঞা বাস্তবায়িত হয়েছে তা নিশ্চিত করার জন্য কমিটির প্রয়োজন। দলটি আফগানিস্তানে তালেবানের ক্ষমতায় প্রত্যাবর্তনকে দেশটির সাম্প্রতিক ইতিহাসে ‘সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা’ হিসাবে বর্ণনা করেছে, যা সবার জন্য সুদূরপ্রসারী প্রভাব ফেলবে।

জঙ্গি ইসলামিক স্টেট অফ খোরাসান বা আইএস-কে আরেকটি গ্রুপ যেটির উপর প্রতিবেদনে ফোকাস করা হয়েছে, উল্লেখ করা হয়েছে যে এটি ‘সীমিত অঞ্চল নিয়ন্ত্রণ করে’, কিন্তু সমগ্র অঞ্চল জুড়ে ‘অত্যাধুনিক আক্রমণ চালানোর একটি অব্যাহত ক্ষমতা’ রয়েছে। সীমানা পেরিয়ে কাজ করার ক্ষমতা ‘আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতির জটিলতা’ বাড়ায়, রিপোর্টে সতর্ক করা হয়েছে। দক্ষিণ এশিয়ার অধ্যায়ে, প্রতিবেদনটি আফগানিস্তানে তালেবান দখল এবং এই অঞ্চলের অন্যান্য দেশে এর প্রভাব নিয়ে আলোচনা করেছে। প্রতিবেদনে টিটিপি অন্তর্ভুক্ত রয়েছে যে, গোষ্ঠীগুলির সাথে তালেবান, আল কায়েদা এবং আইএস-কে সহ অঞ্চলের সমস্ত বড় সন্ত্রাসী গোষ্ঠীর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

প্রতিবেদনে ‘আফগানিস্তানে ৩ থেকে ৫ হাজার টিটিপি যোদ্ধার সংখ্যা মূল্যায়ন করা হয়েছে, যেখানে নূর ওয়ালি মেহসুদ তাদের নেতা হিসাবে রয়েছেন’। এটি উল্লেখ করেছে যে আফগানিস্তানের নতুন তালেবান শাসকরা টিটিপি এবং পাকিস্তানের মধ্যে একটি যুদ্ধবিরতির মধ্যস্থতা করছে এবং এই মধ্যস্থতার ফলে ‘পাকিস্তানের বিরুদ্ধে টিটিপি আক্রমণ হ্রাস পেয়েছে’। আলোচকরা আফগানিস্তানে টিটিপি পরিবারের সদস্যদের উপস্থিতি নিয়েও আলোচনা করেছেন, উল্লেখ করেছেন যে তারা ‘পাকিস্তানে পুনর্বাসন করতে চান এই আশ্বাসের অধীনে যে তারা স্থানীয় সম্প্রদায়ের মধ্যে শান্তিপূর্ণভাবে পুনর্মিলন করবে’।

প্রতিবেদনে বলা হয়েছে যে, তালেবানের দৃঢ় প্রত্যাখ্যান সত্ত্বেও, ওসামা মেহমুদ এবং তার ডেপুটি আতিফ ইয়াহিয়া ঘৌরির নেতৃত্বে ভারতীয় উপমহাদেশে আল কায়েদা (একিউআইএস) ‘আফগানিস্তানে উপস্থিতি বজায় রেখেছে’। প্রতিবেদনে গজনি, হেলমান্দ, কান্দাহার, নিমরুজ, পাকতিকা এবং জাবুল প্রদেশগুলিকে এমন জায়গা হিসাবে চিহ্নিত করা হয়েছে যেখানে দলটি বিতাড়িত আফগান সরকারের বিরুদ্ধে তালেবানের পাশাপাশি লড়াই করেছিল।

প্রতিবেদনে একটি গোষ্ঠীর কার্যক্রমও তুলে ধরা হয়েছে - যেটি ইস্টার্ন তুর্কিস্তান ইসলামিক মুভমেন্ট (ইটিআইএম) বা তুর্কিস্তান ইসলামিক পার্টি (টিআইপি) নামে পরিচিত - যেটি চীনে একটি বিদ্রোহ শুরু করার জন্য সংগ্রাম করছে। সিরিয়ায় এই গোষ্ঠীটির ১ থেকে ৩ হাজার যোদ্ধা রয়েছে, বেশিরভাগ ইদলিব, আলেপ্পো, লাদিকিয়া এবং হামা গভর্নরেটে অবস্থিত। সূত্র: ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন