শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিমালয়ের চারগুণ বড় পর্বত ছিল পৃথিবীতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

পৃথিবীর উচ্চতম পর্বত হিমালয়। একসময় হিমালয়ের চেয়ে উঁচু পর্বত ছিল পৃথিবীতে, তাও আবার একটা নয়, দুটো। আর বিশালতায় ছিল হিমালয়ের তিন থেকে চারগুণ বড়। বিজ্ঞানীরা এ দুই পর্বতের নাম দিয়েছেন ‘সুপার মাউন্টেন’। সম্প্রতি প্রকাশিত একটি গবেষণায় অস্ট্রেলিয়ার কয়েকজন বিজ্ঞানী এ সুপার মাউন্টেন সম্পর্কে ধারণা দিয়েছেন। ‘আর্থ অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্স লেটার্স’ জার্নালে প্রকাশিত হয়েছে এ গবেষণাটি।

বিজ্ঞানীরা বলছেন, সেগুলো হিমালয় থেকে আকারে তিন থেকে চারগুণ বড় এবং সুদূরপ্রসারী। এই সুপার মাউন্টেন পৃথিবীতে বিরাজ করত প্রাগৈতিহাসিক যুগে।

গবেষণা থেকে জানা গেছে, এ দুই দৈত্যাকার পর্বতের সৃষ্টি এবং ধ্বংস পৃথিবীর বিবর্তনের নেপথ্যে অনেকটা দায়ী। সেই সময়েই জন্ম হয়েছিল জটিল কোষের। এ প্রায় ২০০ কোটি বছর আগের ঘটনা। আর একটি ৫৪১ মিলিয়ন বছর আগের। বিজ্ঞানীদের ধারণা, এসব পর্বত ক্ষয়প্রাপ্ত হয়ে সমুদ্রের পানিতে প্রচুর পরিমাণ নিউট্রিয়েন্টস জমা করে দিয়েছিল।

যার ফলে শক্তি উৎপাদন এবং ‘সুপারচার্জিং’ বিবর্তন দ্রুত হয়। ওই পর্বত যেসব খনিজ রেখে গিয়েছে তা গবেষণা করেই এত তথ্য উদঘাটন করেছেন বিজ্ঞানীরা। যেমন জিক্রন ক্রিস্ট্যাল তৈরি হয় পর্বতের অভ্যন্তরে প্রচণ্ড চাপের ফলে। অথচ সেই পর্বত ধ্বংস বা নিশ্চিহ্ন হয়ে যাওয়ার পরেও জিক্রন থেকে যায়। ওই জিক্রনের পরীক্ষা নিরীক্ষা করেই পর্বত সৃষ্টি হওয়ার সময়ের রহস্যের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। সূত্র : আর্থ অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্স লেটার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন