শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

লাইফস্টাইল

হাতে কাটা সেমাই পিঠার সহজ রেসিপি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৩০ পিএম

শীত আসতেই ঘরে ঘরে পিঠা খাওয়ার ধুম পড়ে যায়। শুধু ভাঁপা কিংবা চিতই পিঠা নয় পুলি থেকে শুরু করে পাটিসাপটাসহ নানা ধরনের পিঠা এ সময় খাওয়া হয়।

তেমনই গ্রাম বাংলার জনপ্রিয় এক পিঠা হলো হাতে কাটা সেমাই, সই কিংবা চুষি পিঠা। ঘরেও এই পিঠা খুব সহজেই তৈরি করতে পারেন। জেনে নিন এই পিঠা তৈরির সহজ রেসিপি।

উপকরণ

১. চালের গুঁড়া ১ কাপ
২. পানি ১ কাপ
৩. লবণ সামান্য
৪. দুধ ১ লিটার
৫. দারুচিনি ২ টুকরা
৬. এলাচ ২টি
৭. তেজপাতা ১টি
৮. চিনি বা গুড় ও
৯. নারকেল কোড়া স্বাদমতো।

পদ্ধতি

এজন্য চুলায় প্রথমে ১ কাপ পানি গরম তার মধ্যে সামান্য লবণ মিশিয়ে চালের গুঁড়া ঢেলে দিন। এরপর একেবারে হালকা আঁচে ঢেকে রাখুন ৪-৫ মিনিট। যাতে চালের গুঁড়া ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে।

এরপর ভালো করে নেড়ে নিন। চুলা বন্ধ করে দিয়ে খামিরটি কিছুক্ষণ ঢেকে রাখুন। এরপর ভালো করে মথে নিন। রুটি বেলার পিড়িতে অল্প একটু খামির নিয়ে হাত দিয়ে চিকন লম্বা করে সুতার মতো বেশ কয়েকটি গড়ে নিন।

এরপর পিড়িতে সামান্য চালের গুঁড়া ছড়িয়ে এই লম্বা খামিরটি রেখে আরেক হাত দিয়ে ঘষে ঘষে ছোট ছোট করে সেমাই কেটে নিন। সবগুলো সেমাই তৈরি হয়ে গেলে তা রান্না করার পালা।

যেভাবে রান্না করবেন সেমাই পিঠা

এজন্য প্রথমেই গুড় বা চিনি পানিতে মিশিয়ে ফুটিয়ে নিন। এই মিশ্রণ নামিয়ে ঠান্ডা করে নিন। অন্যদিকে একটি প্যানে দুধ জ্বাল দিয়ে নিন। দুধে বলক আসতেই এর মধ্যে তেজপাতা, দারুচিনি ও এলাচ মিশিয়ে দিন।

এরপর দুধে সামান্য লবণ মিশিয়ে সেমাই পিঠাগুলো অল্প অল্প করে দুধে মিশিয়ে দিন। একবারে সব ঢেলে দেবেন না, তাহলে দলা বেঁধে যেতে পারে।

এ সময় চুলার আঁচ হালকা করে নিন। একটু পরপর নেড়ে দিন, যাতে নিচে লেগে না যায়। তারপর নারকেল কোড়া মিশিয়ে হালকা হাতে নেড়ে দিন। এ পর্যায়ে চুলার আঁচ বন্ধ করে কিছুক্ষণ এভাবেই রাখুন সেমাই।

হালকা ঠান্ডা হলে এর মধ্যে গুড় বা চিনির সিরা একটু একটু করে ঢেলে নেড়ে দিন। গরম পিঠার মধ্যে গুড় বা চিনির পানি মেশাতেই তা ফেটে যেতে পারে।

তাই পিঠা ও গুড়ের সিরা দুটোই হালকা ঠান্ডা করে নিন। গুড় মেশানো হতেই চুলায় মাঝারি আঁচে ২-৩ মিনিটের জন্য জ্বাল করুন। ব্যাস তৈরি হয়ে যাবে মজাদার সেমাই পিঠা। এবার পরিবেশন করুন হাতে কাটা সেমাই পিঠা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন