বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিস্ফোরক উদ্ভিদ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১২:১৩ এএম

রাশিয়া ও ইউক্রেন, দুই প্রতিবেশ দেশের মধ্যে চলছে যুদ্ধ। ইউক্রেনের মাটিতে ক্রমাগত গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে রুশ সেনা। টক্কর দেওয়ার প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে কার্যত কোণঠাসা ইউক্রেন। এরইমধ্যে এক নতুন ভিডিও ব্যাপক ট্রেন্ড করতে শুরু করেছে যার সঙ্গে যুদ্ধের প্রত্যক্ষ যোগ না থাকলেও একটা পরোক্ষ যোগ রয়েই গিয়েছে। এই ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে শুধু যে মানুষই ক্ষেপণাস্ত্রের ব্যবহার করতে পারে তা নয়, পাল্লা দিয়ে উদ্ভিদজগতেও এর খোঁজ পাওয়া যায়।

শুনে আশ্চর্য লাগলেও, এটাই সত্যি! উদ্ভিদটি ক্ষেপণাস্ত্র ছোঁড়ার পাশাপাশি বোমার মতো বিস্ফোরণ ঘটাতেও সক্ষম। অদ্ভুত বৈশিষ্ট্যের ওই গাছটির নাম হল উড সোরেল প্ল্যান্ট। এই গাছটি কার্যত ক্ষেপণাস্ত্রের মাধ্যমেই হামলা চালাতে সক্ষম।

গাছটিকে কেউ আঘাত করলেই সেটি এভাবে প্রতিক্রিয়া জানায়। পাশাপাশি, স্পর্শ করার চেষ্টা করলেই এটি রেগে যায়। তারপরেই শুরু হয় বিস্ফোরণ। কেউ জ্বালাতন করার সাথে সাথে এ গাছের বীজ কার্যত বোমায় পরিণত হয় এবং যে ব্যক্তি এটি স্পর্শ করে তার ওপর তা নিক্ষেপিত হয়। গাছটি বিশেষত ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং মেক্সিকোতে সর্বাধিক দেখা যায়।

এছাড়াও, বিশ্বের বেশিরভাগ অংশেই কখনও সখনও পাওয়া যায় এই গাছ। যখন এই উদ্ভিদটি আক্রমণ শুরু করে, তখন এটির বীজ প্রায় ৪ মিটার দূর পর্যন্ত নিক্ষেপিত হয় বলে জানাচ্ছেন উদ্ভিদবিদরা। জানা গেছে, এই উদ্ভিদের বীজগুলি তাদের সঞ্চিত চাপ শক্তির কারণে তীব্র গতিতে বিস্ফারিত হতে সক্ষম। যে বস্তুটি এটিকে উদ্দীপিত করে সেই বস্তুটিকে লক্ষ্য করেই এই আক্রমণ ঘটে। এরপরে, বীজগুলি কার্যত বোমার আকারে নিক্ষেপিত হয়। এই দৃশ্য সত্যিই দেখার মতো। সূত্র : নিউজ১৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
সাইফুল ইসলাম ৩ মার্চ, ২০২২, ৬:৪৫ এএম says : 0
সবই মহান রবের সৃষ্টি।
Total Reply(0)
হাদী উজ্জামান ৩ মার্চ, ২০২২, ৬:৪৬ এএম says : 0
সুবহানাল্লাহ। আসুন আমরা আল্লাহর গোলামি করি।
Total Reply(0)
Dider ৩ মার্চ, ২০২২, ৮:২৯ এএম says : 0
এটা আমাদের দেশের আমরুল শাক, যা ইরি ধানের জমিতে পরযাপ্ত পরিমান পাওয়া যায় ।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন