বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘ডুমস্ডে প্লেন’ পরীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০১ এএম

এক পা এগিয়েছে রাশিয়া, আমেরিকা পা না বাড়িয়ে থাকতে পারে? ইউক্রেন আক্রমণের এক সপ্তাহের মধ্যেই দেশের পরমাণু অস্ত্রদলকে তৈরি রাখার নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এর পর আর দেরি না করে পারমাণবিক অস্ত্ররোধী বিমানের প্রথম পরীক্ষা ফ্লাইট সেরে ফেলল আমেরিকা। যেন পরোক্ষে মস্কোকে বুঝিয়ে দেয়া হল সম্ভাব্য পরমাণু যুদ্ধের জন্য তৈরিই আছে আমেরিকা!

মধ্য-পশ্চিম আমেরিকার স্টেট নেব্রাস্কায় পরমাণু অস্ত্ররোধী ওই বিমানের পরীক্ষামূলক উড়ান চালানো হয়েছে গত ২৮ ফেব্রুয়ারি। পেন্টাগন জানিয়েছে, আমেরিকার বিমানবাহিনীর ওই পরমাণু অস্ত্ররোধী বিমানটি গত সোমবার পরীক্ষামূলক ভাবে ওড়ানো হয় নেব্রাস্কায় বিমানবাহিনীর ঘাঁটি থেকে। সাড়ে চার ঘণ্টার উড়ানে বিমানটিকে উড়িয়ে নিয়ে যাওয়া হয় শিকাগোয়। বিমানটিকে আকাশে ওড়ানোর আগে ওড়ানো হয় কয়েকটি জেট বিমান। যাতে কোনও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এসে বিমানটিকে আচমকা আঘাত না করে তার উপর নজর রাখতে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, বোয়িং-৭৪৭ মডেলের বিমানকেই পরমাণু অস্ত্ররোধী ব্যবস্থা দিয়ে সাজিয়ে তুলে এই বিমানটি বানানো হয়েছে। যার নাম— ‘বোয়িং-ই৪বি’। এর একটি ডাকনামও রয়েছে। ‘শেষের সে দিনের বিমান (ডুমস্ডে প্লেন)’।

গত শতাব্দীর সাতের দশকে আমেরিকার বিমানবাহিনীর যে নাইটওয়াচ বিমানবহর ছিল পরমাণু অস্ত্ররোধী এই বিমানটি তারই অংশ বলে পেন্টাগনের তরফে জানানো হয়েছে। পরমাণু যুদ্ধের সময় সেনাবাহিনীর বিভিন্ন শাখার শীর্ষস্তরের কর্তাদের মধ্যে পারস্পরিক যোগাযোগ রক্ষা ও তাদের প্রয়োজনীয় নির্দেশ বাধাহীন ভাবে পৌঁছে দেয়ার লক্ষ্যেই আমেরিকা এই বিমানটি বানিয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ২০ কোটি ডলার ব্যয়ে নির্মিত এই বিমানটিতে কোনও ডিজিটাল ব্যবস্থা রাখা হয়নি। ব্যবহার করা হয়েছে ডিজিটালের আগের যুগের যোগাযোগ ব্যবস্থা। যাতে পরমাণু বোমার আঘাতে বা পরমাণু বিস্ফোরণের ফলে তৈরি হওয়া তীব্র শক্তিশালী কম্পাঙ্কের তড়িৎচুম্বকীয় তরঙ্গে এই বিমানটি অচল, নিষ্ক্রিয় না হয়ে পড়ে। সূত্র : ডেইলি মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
সোলায়মান ৪ মার্চ, ২০২২, ৪:৫৯ এএম says : 0
এটাই তো স্বাভাবিক
Total Reply(0)
বাশীরুদ্দীন আদনান ৪ মার্চ, ২০২২, ১১:১৪ এএম says : 0
তাদের এই শক্তি লড়াই একদিন তাদের জন্য কাল হয়ে দাঁড়াবে
Total Reply(0)
তুষার ৪ মার্চ, ২০২২, ১১:৫৭ এএম says : 0
সামনে কি আসবে সেটা দেখার অপেক্ষায় রইলাম
Total Reply(0)
প্রিয়সী ৪ মার্চ, ২০২২, ১১:৫৭ এএম says : 0
আপনাদের এই লড়াইয়ে ছোট দেশগুলোর বারটা বেজে যাবে
Total Reply(0)
নওরিন ৪ মার্চ, ২০২২, ১১:৫৮ এএম says : 0
এগুলো বাদ দিয়ে মানুষের কল্যাণে কাজ করুন
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন