শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে রুশ অভিযান : রাশিয়ায় বিবিসির সাংবাদিকদের কার্যক্রম সাময়িক স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ১১:০৬ এএম

বিবিসি রাশিয়ায় তার সাংবাদিকদের কাজ সাময়িকভাবে স্থগিত করছে। ‘ভুল খবর’ ছড়ালে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ডের আইনের প্রতিবাদে বিবিসি এই পদক্ষেপ নিয়েছে। তবে রাশিয়ান ভাষায় বিবিসি সংবাদ এখনও দেশের বাইরে থেকে করা হবে।

বিবিসির মহাপরিচালক টিম ডেভি বলেছেন, ‘এই আইনটি স্বাধীন সাংবাদিকতার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করবে বলে মনে হচ্ছে।’
ক্রেমলিন ইউক্রেনে সংঘাতকে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে অভিহিত করার পরিবর্তে যুদ্ধ বলায় আপত্তি জানায়। রাশিয়ায় বিবিসির ওয়েবসাইটের প্রবেশাধিকার আগেই সীমাবদ্ধ ছিল।
এছাড়া ডয়চে ভেলে, মেডুজা এবং রেডিও লিবার্টিও তাদের পরিষেবা সীমিত করেছে বলে জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থা আরআইএ।
রাশিয়ান কর্তৃপক্ষ কর্তৃক পাস করা আইনের প্রতিক্রিয়ায় মহাপরিচালক টিম ডেভি বলেছেন, ‘এটি আমাদের কাছে অস্থায়ীভাবে রাশিয়ান ফেডারেশনের বিবিসি নিউজের সমস্ত সাংবাদিক এবং তাদের সহায়তা কর্মীদের কাজ স্থগিত করা ছাড়া আর কোন উপায় থাকে না। তবে রাশিয়ান ভাষায় আমাদের বিবিসি নিউজ সার্ভিস রাশিয়ার বাইরে থেকে কাজ চালিয়ে যাবে।’
টিম ডেভি বলেছেন, ‘আমাদের কর্মীদের নিরাপত্তা আগে, আমরা শুধুমাত্র তাদের কাজ করার জন্য তাদের ফৌজদারি মামলার ঝুঁকির মুখে ফেলতে প্রস্তুত নই। আমি তাদের সকলকে তাদের সাহসিকতা, দৃঢতা এবং পেশাদারিত্বের জন্য শ্রদ্ধা জানাতে চাই।’
বিবিসির মহাপরিচালক বলেছেন, ‘লক্ষ লক্ষ রাশিয়ানসহ যারা আমাদের সংবাদ পরিষেবাগুলি ব্যবহার করে তাদের জন্য সঠিক, স্বাধীন তথ্য দিতে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি।’
রুশ সেনাদের নিয়ে ‘ভুল খবর’ ছড়ালে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ডের বিধান রেখে বিল পাস করেছিল রাশিয়ার সংসদ। আজ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেই বিলে স্বাক্ষর করেছেন। প্রেসিডেন্টের স্বাক্ষরের সঙ্গে সঙ্গে তা আইনে পরিণত হয়েছে। বিবিসির খবরে এ তথ্য জানানো হয়েছে।
আইনে বলা হয়, সামরিক বাহিনী সম্পর্কে ইচ্ছাকৃতভাবে মিথ্যা তথ্য প্রকাশ করা হলে জেল-জরিমানা হতে পারে। মিথ্যা তথ্যের কারণে গুরুতর পরিণতি হলে কঠোর শাস্তি পেতে হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন