বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিলারির বিজয়ের সম্ভাবনায় ঊর্ধ্বমুখী এশিয়ার শেয়ারবাজার

প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের শেষদিকে জনমত জরিপে ডেমোক্রেট দলীয় হিলারি ক্লিনটনের জয়ের সম্ভাবনা দেখা দেয়ার প্রেক্ষিতে মঙ্গলবার এশিয়ার শেয়ারবাজারে ঊর্ধ্বগতি দেখা দিয়েছে। এশিয়ার বিনিয়োগকারীরা মনে করছেন নির্বাচনে হিলারিই জয়ী হবেন।
বিনিয়োগকারীরা মনে করছেন, হিলারি প্রেসিডেন্ট হলে বিশে^র রাজনৈতিক অঙ্গনে স্থিতিশীলতা ফিরে আসবে এবং সে কারণেই শেয়ারবাজারের এই ঊর্ধ্বগতি। এর আগে রোববার হিলারির ই-মেইল নিয়ে নতুন করে তদন্ত শেষে এফবিআই তার বিরুদ্ধে কোন অভিযোগ দায়ের করার মতো কারণ খুঁজে না পাওয়ার ঘোষণা দেয়ার পর সোমবার ইউরোপ-আমেরিকার শেয়ারবাজার চাঙা হয়ে ওঠে। ওই ঘোষণার সবচেয়ে বেশি প্রভাব পড়ে মেক্সিকান পেসোর ওপর। মেক্সিকোর বিরুদ্ধে ট্রাম্পের নেতিবাচক দৃষ্টিভঙ্গি ও হিলারির বিজয়ের সম্ভাবনা মিলিয়ে পেসোর দাম অনেক বেড়ে যায়।
সোমবার মেক্সিকান পেসোর বিপরীতে ডলারের ২.৩ শতাংশ পতন অপরিবর্তিত আছে। গত ছয় সপ্তাহের মধ্যে একদিনে এটা ছিলো ডলারের সবচেয়ে বড় পতন। মেক্সিকান মুদ্রার এই উত্থানকে মার্কিন নির্বাচনে বিজয়ের প্রতীক হিসেবে দেখা হচ্ছে, কারণ এতে ট্রাম্পের বাণিজ্য নীতি সবচেয়ে খারাপ বলে প্রতীয়মান হয়েছে। মেক্সিকোর ৮০ শতাংশ রপ্তানি হয় যুক্তরাষ্ট্রে। সোমবার ইউরোর মূল্য যে ০.৯ শতাংশ বেড়েছিলো, তাও অব্যাহত আছে। বেড়েছে ডলারের দামও।
জাপান ছাড়া এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শেয়ারবাজারের এমএসসিআই সূচক বেড়ে গেছে ০.২ শতাংশ। জাপানের নিক্কি বেড়েছে ০.৩ শতাংশ। বিশ^ এমএসসিআই সূচক টানা ১৯ সপ্তাহ পর একদিনে ০.১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.৬ শতাংশে। সিডনির প্রধান প্রধান বাজার বিশ্লেষক মাইকেল ম্যাকার্থি এক নোটে লেখেনÑ মার্কিন নির্বচনকে ঘিরে শেয়ারবাজারের ঝুঁকিপূর্ণ উত্থান ঘটেছে। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বাজারগুলো রাজনৈতিক পটপরিবর্তনের আশায় বেশ খানিকটা ঘুরে দাঁড়িয়েছে।
রাতভর ওয়াল স্ট্রিটের শেয়ারে উত্থান ঘটেছে ২.১ শতাংশ থেকে ২.৪ শতাংশের মধ্যে। গত ১ মার্চের পর থেকে এটা একদিনে সর্বোচ্চ উত্থান। এ উত্থানের ফলে ডো জোন্স ইন্ডাস্ট্রিয়ালস এভারেজ তাদের আগের সপ্তাহের ক্ষতি পুষিয়ে নিয়েছে। সোমবার সর্বশেষ জরিপে যখন দেখা গেছে, হিলারি ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন, তখনই বাজার ব্যবস্থায় এ পরিবর্তন এসেছে। এদিকে যুক্তরাষ্ট্রে অপরিশোধিত তেলের মূল্য ১.৯ শতাং বেড়ে এখন ৪৪.৮৭ ডলারে দাঁড়িয়েছে। তবে ডলারের মূল্য বৃদ্ধি এবং ওপেকের তেল উৎপাদন হ্রাস পরিকল্পনা অব্যাহত থাকায় এ ব্যাপারে উদ্বেগ রয়ে গেছে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন