সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সার্বিয়া ন্যাটোতে যোগ দেবে না: প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১১:৪৭ এএম

সার্বিয়া ন্যাটো সামরিক জোটে যোগদান করবে না এবং পরিবর্তে তার মাটি এবং আকাশসীমা নিজেই রক্ষা করবে। সোমবার দেশটির প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক এ কথা বলেছেন। তিনি দক্ষিণের শহর ভরাঞ্জে পুনরায় নির্বাচনের জন্য প্রচারণা চালাচ্ছেন।

‘আমরা আমাদের সন্তানদের এবং ভবিষ্যতকে রক্ষা করব, আমাদের যথেষ্ট সৈন্য রয়েছে। আমাদের আগ্রহ শান্তি এবং সমঝোতায়, কিন্তু সাম্প্রদায়িক সহিংসতা এবং নিপীড়নের সময় শেষ,’ আলেকসান্ডার ভুসিক তার সার্বিয়ান প্রগ্রেসিভ পার্টির (এসএনএস) এক সমাবেশে বলেছিলেন। অন্যরা সার্বিয়ায় কী নিয়ে আসতে পারে তার সেটি নিয়ে তার ‘ভয়’ রয়েছে বলে তিনি যোগ করেছেন যে, তিনি বিশ্বাস করেন ৩ এপ্রিলের সাধারণ নির্বাচনে জনগণ সঠিক সিদ্ধান্ত নেবে।

রাশিয়া ন্যাটো সম্প্রসারণের বিরোধিতা করেছে এবং এটিকে ইউক্রেনে গত মাসে শুরু হওয়া যুদ্ধের কারণ হিসাবে উল্লেখ করেছে, যদিও কিয়েভ সামরিক জোটে যোগদানের কাছাকাছি কোথাও ছিল না। মস্কো বিশেষ করে সার্বিয়ার মতো স্লাভিক জাতিসত্তা এবং পূর্ব অর্থোডক্স খ্রিস্টধর্মের ঐতিহাসিক সম্পর্ক ভাগ করে নেয়া দেশগুলির জন্য ন্যাটো সদস্যতার বিরোধিতা করে।

পশ্চিম বলকান অঞ্চলে, উত্তর মেসিডোনিয়া, কসোভো এবং আলবেনিয়া ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ার উপর ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার সাথে যোগ দিয়েছে। সার্বিয়া বলেছে যে, তারা ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতাকে সমর্থন করে কিন্তু নিষেধাজ্ঞা আরোপ করতে অস্বীকার করেছে। সূত্র: ডেইলি সাবাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন